চলমান গুজব প্রতিরোধে নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছেঃ তথ্যমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ দেশে চলমান গুজব প্রতিরোধে নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন।

তিনি বলেন, পদ্মা সেতুতে শিশু বলি দিতে হবে, এমন গুজব থেকেই ছেলেধরা আতঙ্কের সৃষ্টি হয়েছে। এসব গুজব প্রতিরোধে দলের (আওয়ামী লীগের) নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশনা দেয়া হয়েছে।

আজ বুধবার (২৪ জুলাই) সচিবালয়ে তার নিজ দফতরে গুজব প্রতিরোধ-সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘গত কয়েকদিন ধরে সারা বাংলাদেশে ছেলেধরা গুজব ছড়িয়ে অনেক নিরীহ মানুষকে হত্যা করা হয়েছে। এগুলো সবগুলোই হত্যাকাণ্ড। যারা এ কাজ করেছে, তারা সবাই হত্যা মামলার আসামি। সরকার তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করছে। একইসঙ্গে এ ধরনের গুজব যেন না ছড়ায়, সে জন্য নানাবিধ ব্যবস্থা গ্রহণ করেছে।’

সরকার বিভিন্নভাবে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করছে, আওয়ামী লীগ কি কোনো পদক্ষেপ গ্রহণ করেছে? এমন প্রশ্নে তিনি বলেন, এ ধরনের আতঙ্ক যারা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য ঐক্যবদ্ধ হয়ে দলীয়ভাবে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

এসময় এ ধরনের গুজবে কান না দেয়ার জন্য জনগণের প্রতি অনুরোধ জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, ছেলে ধরার যে আতঙ্ক ছাড়ানো হয়েছে, এর কোনো সত্যতা এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

তথ্যমন্ত্রী বলেন, ‘এই গুজব ছড়ানোর কারণে ইতোমধ্যে ৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের অনেকেরই রাজনৈতিক পরিচয় জানা গেছে।’

তিনি বলেন, গুজব প্রতিরোধে স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয় নানাবিধ ব্যবস্থা গ্রহণ করেছে। গণমাধ্যমের মাধ্যমে জনগণকে এ বিষয়ে সতেচন করা হচ্ছে।