চারদিকে কেমন জানি অস্বস্তিকর পরিবেশঃ মির্জা ফখরুল

ই-বার্তা।। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তনে ‘শাপলাকুঁড়ি-২০১৮’ উদ্বোধনী বক্তব্য দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর । চারদিকে অস্বস্তিকর পরিবেশ চলছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশটিকে বসবাসের উপযোগী করে গড়ে তোলার জন্য যেমন আমাদের দায়িত্ব রয়েছে, একইভাবে এর জন্য শিশুদেরও তৈরি হওয়ার একটি দায়িত্ব রয়েছে।

 

জিয়া শিশু একাডেমির সহযোগিতায় উদ্বোধনের আগে হুমায়ুন কবিরের লেখা ও শিল্পী ইভান শাহরিয়ার সোহাগের পরিচালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে শাপলাকুঁড়ির একঝাঁক খুদে শিল্পীরা। শাপলাকুঁড়ির শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা শেষে শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী মো. খুরশীদ আলম, ফাতেমা তুজ জোহরা, জিনাত রেহানা, চলচ্চিত্রকার সোহানুর রহমান, ছটকু আহমেদ, শিল্পী ইভান শাহরিয়ার সোহাগ ও অভিনেত্রী মেহবুবা মাহনূর চাঁদনী প্রমুখ।

 

উদ্বোধনী বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের চারদিকে কেমন জানি অস্বস্তিকর পরিবেশ। আমরা যদি পৃথিবীর দিকে তাকাই তা হলে দেখব- গোটা বিশ্বে- যুদ্ধ, বিদ্রোহ, হত্যা ও অন্যায় চলছে। আমাদের দেশেও খবরের কাগজের পাতা যখন উল্টাই, তখন দেখি শিশুদের ওপর নির্যাতন চলছে। তিনি বলেন, যখন দেখি আমাদের মায়েরা ও ভাইয়া নির্যাতিত হচ্ছেন, তখন সত্যিকার অর্থে আমরা অত্যন্ত ব্যথিত হই। কখনও কখনও মনে হয়, আসলে চারদিকে কি শুধু অন্ধকার, আলো কি নেই? অবশ্যই আলো আছে।

 

ফখরুল আরও বলেন, দেশটি আমাদের। আমরা সবাই জানি- আমাদের যোদ্ধারা রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছেন। এই দেশটি আমাদের সুন্দর করে গড়ে তুলতে হবে। দেশটিকে বসবাসের উপযোগী করে গড়ে তোলার জন্য যেমন আমাদের দায়িত্ব রয়েছে, একইভাবে এর জন্য শিশুদেরও তৈরি হওয়ার একটি দায়িত্ব রয়েছে। শিশুদের উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, তোমরা পাখা বন্ধ করো না, তোমরা উড়ে যাও। একদিন না একদিন তোমরা তীরে পৌঁছাবেই।

 

প্রাথমিক নির্বাচনে বিজয়ীরাই দ্বিতীয় পর্বের ‘ক’ ও ‘খ’ বিভাগে- সংগীত, নৃত্য ও আবৃত্তি অভিনয়ের বিভিন্ন শাখার বিষয়ভিত্তিক নির্বাচনে অংশ নেবে। এখান থেকে নির্বাচিত হবে ১ম, ২য় ও ৩য় বিজয়ী। সংগীত, নৃত্য ও অভিনয়ের সর্বোচ্চ ৭৫ খুদে শিল্পীকে নিয়ে ৩৬টি পর্বের মাধ্যমে নির্বাচিত হবে ‘শাপলাকুঁড়ি চ্যাম্পিয়ন’। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়নের জন্য থাকবে ছয় লাখ টাকা

 

 

ই-বার্তা/ডেস্ক রিপোর্ট