চার শতাধিক ব্যাংক হিসাবের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকে দুদকের চিঠি

ই-বার্তা ডেস্ক।। চলমান দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে দুদকে বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনসংক্রান্ত অনুসন্ধান ও মামলা চলমান আছে।

বাংলাদেশ ব্যাংকের কাছে চার শতাধিক ব্যাংক হিসাবের বিবরণী চেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দুদক নির্দিষ্ট হিসাবগুলোর তথ্য চেয়ে চিঠি পাঠায় বাংলাদেশ ব্যাংকে। দুদকের চাওয়া হিসাব বিবরণীর তালিকায় ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত ও ব্যাংকের ঋণ খেলাপিদের নাম রয়েছে। একই সঙ্গে সরকারি বিভিন্ন সংস্থায় অনিয়মের দায়ে অভিযুক্ত, ব্যবসা ও দুর্নীতির অভিযোগ রয়েছে এমন রাজনীতিক ব্যক্তিদের তথ্য চাওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, এখন পর্যন্ত এই ব্যাংক হিসাবগুলো দুর্নীতির অভিযোগে জব্দ করার নির্দেশ রয়েছে দুদকের।

গত ১৮ সেপ্টেম্বর ‘শুদ্ধি’ অভিযান শুরুর পর দুদক প্রথমে ৪৩ জনের বিরুদ্ধে অনুসন্ধান শুরুর কথা জানালেও এই তালিকা দিন দিন বড় হচ্ছে। এ পর্যন্ত ৩৪ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অভিযুক্ত ব্যক্তিদের সম্পদ বাজেয়াপ্ত করার প্রক্রিয়াও শুরু করেছে দুদক। আজ বুধবার নিষেধাজ্ঞা দেওয়া হয় গণপূর্তের ৯ প্রকৌশলীসহ ১১ জনের বিরুদ্ধে। তাঁরা হলেন গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে; ছয় নির্বাহী প্রকৌশলী স্বপন চাকমা, মোহাম্মদ শওকত উল্লাহ, মোহাম্মদ ফজলুল হক, আবদুর কাদের চৌধুরী, মো. আফসার উদ্দিন ও মো. ইলিয়াস আহমেদ; তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল মোমেন চৌধুরী ও মো. রোকন উদ্দিন; পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান মুমিতুর রহমান ও গণপূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তা সাজ্জাদুল ইসলাম।

গত সোমবার জাতীয় সংসদের হুইপ শামসুল হত চৌধুরী, নুরুন্নবী চৌধুরী শাওনসহ অর্ধশতাধিক ব্যক্তির ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে দুদক।