চীনে টর্নেডোর আঘাতে নিহত ৬, আহত ১৯০

ই- বার্তা ডেস্ক।।   বুধবার (৩ জুলাই) বিকেলে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের শহর কাইউয়ানে আঘাত হানা টর্নেডোতে ৬ জনের মৃত্য হয়েছে। এ সময় আহত হয়েছেন আরও ১৯০ জন।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

চীনের সংবাদ মাধ্যম সিসিটিভি চ্যানেলের ধারণকৃত ভিডিওতে দেখা গেছে, লিয়াওনিং প্রদেশের অর্ধনির্মিত একটি বাড়ি ভেঙে পড়েছে।সেখান থেকে বাড়ির বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে উদ্ধারকারীরা। প্রচণ্ড বাতাসে কাঁচের জানালা এবং কয়েকটি গাড়ি উড়ে যাওয়ার দৃশ্যও দেখা গেছে।

এই বিষয়ে স্থানীয় অধিবাসী লিউ ইয়ান টেলিফোনে এপিকে বলেন, ‘প্রথমে আকাশে ছিল কালো মেঘের আস্তরণ।পরে মেঘটি কাছে আসতে থাকলে খুব ঝড়ো বাতাস টের পাওয়া যাচ্ছিল। একসময় দেখলাম মাঠের ভেতরে জমে থাকা কাগজ, টিনের টুকরো, ময়লা আবর্জনা সব মাটি থেকে আকাশে উড়ে যাচ্ছে।টর্নেডো যেখানে আঘাত হেনেছে সেখান থেকে মাত্র ৫০০ মিটার দূরেই আমার কারখানা। সারারাত পুলিশের সাইরেনের শব্দ আর উৎকণ্ঠার মধ্যে কাটিয়েছে আমরা।’

সিসিটিভি জানায়, টর্নেডো পরবর্তী সময়ে ২১০ জনকে উদ্ধার করা হয়েছে। এছাড়া ১৬০০ জনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে । বসতবাড়ি এবং কারখানায় বিদ্যুৎসংযোগ পুনঃস্থাপন করতে আরও দুই-তিনদিন সময় লাগবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম