চীনে বন্ধ হল করোনা চিকিৎসার সেই বিশেষায়িত হাসপাতাল

করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় রোগীদের চিকিৎসার জন্য বিভিন্ন স্থাপনাকে হাসপাতালে রূপান্তর করে চিকিৎসা সেবা দিতে শুরু করে চীন। স্টেডিয়াম, প্রদর্শনী কেন্দ্র, কমিউনিটি সেন্টারের মতো যেসব স্থাপনায় বেশি জায়গার সুবিধা রয়েছে মূলত সেগুলোকে বিশেষায়িত হাসপাতালে রূপান্তর করে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হয়।

রোগীদের জন্য আলাদা কয়েকটি হাসপাতাল তৈরির পাশাপাশি প্রাথমিক এমন পদক্ষেপের সুফলও পেতে শুরু করে চীন, যা গত এক সপ্তাহ ধরে পাল্টে দেয় দেশটিতে করোনা রোগীদের আক্রান্ত হওয়ার চিত্র।

সেইসাথে কমতে থাকে কোভিড-১৯ রোগে মারা যাওয়ার সংখ্যাও।

সোমবার সবশেষ দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের দেওয়া তথ্যে জানা যায়, রোববার চীনে মাত্র ৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর ভাইরাসের কেন্দ্রস্থল হুবেই প্রদেশে মারা গেছেন ২২ জন।

অন্যদিকে, হাসপাতালগুলোতে নতুন রোগীর সংখ্যা কমে যাওয়ায় ও লোকজন সুস্থ হয়ে বাড়ি ফিরতে থাকায় উহানে বিশেষভাবে নির্মিত ১৬টি হাসপাতালের মধ্যে ১১টি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, সবশেষ বন্ধ করা দুটি হাসপাতালের একটি ছিলো স্পোর্টস সেন্টার, আরেকটি ফ্যাক্টরি। হাসপাতাল দুটিতে মোট দুই হাজার রোগী চিকিৎসা সেবা নিতে পারতেন।

রবিবার দুই হাসপাতাল কর্তৃপক্ষ অবশিষ্ট ৬১ রোগীকে ছাড়পত্র দিয়ে হাসপাতাল বন্ধ করে দেয়।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮২৮ জনে। সর্বশেষ ২৪ ঘণ্টায় চীনে মৃত্যু হয়েছে ২২ জনের। নতুন করে দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪০ জন। বিশ্বের ১০৪টি দেশ ও অঞ্চলে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।