চীন ও ইরানে যাচ্ছেন ইমরান খান

ই-বার্তা ডেস্ক।।  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এ মাসেই চীন ও ইরান সফরে যাচ্ছেন। এ সফরগুলোতে দু’দেশের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি ছাড়াও কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

আগামী ২৫ এপ্রিল চীনের প্রেসিডেন্ট শিং জে পিংয়ের বিশেষ আমন্ত্রণে তিন দিনের সফরে চীন যাবেন ইমরান খান। ২৬ এপ্রিল বিশ্বের শতাধিক দেশের আমন্ত্রিত অতিথির উপস্থিতিতে একটি বিশেষ প্রদর্শনীতে অংশ নেবেন তিনি।

এদিকে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আগামী ২১ এপ্রিল প্রধানমন্ত্রী ইমরান খান ইরান সফর করবেন। সেখানে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে তার বিশেষ বৈঠকের কথা রয়েছে। মুসলিম বিশ্বের সমসাময়িক বিষয় নিয়ে তারা আলোচনা করবেন। পাশাপাশি বাণিজ্যিক চুক্তিসহ দু’দেশের সম্পর্কন্নোয়নে কথা বলবেন তারা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী হওয়ার পর বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক জোরদারে বিষেশ তৎপরতা চালাচ্ছেন ইমরান খান। বছরের শুরুতেই মুসলিম বিশ্বের প্রভাবশালী নেতা এরদোগানের আমন্ত্রণে তুরস্ক সফর করেছেন। গত দুই মাসের মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ পাকিস্তান সফর করেছেন।

ই-বার্তা/ মাহারুশ হাসান