চীন ও রাশিয়া সরাসরি বাংলাদেশের বিপক্ষে

ই- বার্তা ডেস্ক।।   সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন মন্তব্য করেছেন যে, রোহিঙ্গা ইস্যুতে চীন ও রাশিয়া সরাসরি বাংলাদেশের বিপক্ষে। 

এছাড়া এই ইস্যুতে জাতিসংঘে প্রধানমন্ত্রী যা বলেছিলেন মিয়ানমারের সঙ্গে স্বাক্ষরিত দ্বি-পাক্ষিক চুক্তিতে তার উল্লেখ নেই বলে জানিয়েছেন তিনি।

আজ শনিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্ট্রাডিজ (বিস) মিলনায়তনে ‘বৈশ্বিক কূটনীতিতে বাংলাদেশের ৫০ বছর’ শীর্ষক অনুষ্ঠানে এমন মন্তব্য করেন সাবেক এই পররাষ্ট্র সচিব।

কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাবের ২১ বছর পূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এতে প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদুর রহমান, বিসের চেয়ারম্যান রাষ্ট্রদূত মুন্সি ফায়েজ, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

তৌহিদ হোসেন বলেন, ‘সবার আগে দেশের স্বার্থ দেখতে হবে। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে আমাদের সাফল্য কম। রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ অধিবেশনে দেয়া বক্তব্যে যে সমাধানের কথা উল্লেখ করেছিলেন, পরবর্তী সময়ে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের করা চুক্তিতে তার প্রতিফলন দেখা যায়নি। এটা আমাদের ব্যর্থতা।’

তিনি আরও বলেন, এই ইস্যুতে চীন ও রাশিয়া সরাসরি আমাদের বিপক্ষে। এই দুই দেশের সঙ্গে আমাদের অনেক উন্নয়ন প্রকল্প চলমান আছে। এসব প্রকল্পের মাধ্যমে শুধু আমরাই লাভবান হচ্ছি, বিষয়টি এমন নয়। এসব প্রকল্পে বিনিয়োগ করে ওই দেশগুলোও লাভবান হচ্ছে।

ঢাকার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করলেও রোহিঙ্গা ইস্যুতে এই দুই দেশ থেকে ইতিবাচক সাড়া পেতে আমরা ব্যর্থ হয়েছি বলে মন্তব্য করেন তিনি।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম