চীন-রাশিয়ার সক্ষমতা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ই-বার্তা ডেস্ক।।    মার্কিন গোয়েন্দা সংস্থা আশঙ্কা করছে, রাশিয়া এবং চীনের হুমকি যুক্তরাষ্ট্রের জন্য দিন দিন সমৃদ্ধ হচ্ছে। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দেশ দু’টি ‘সাইবার গুপ্তচরবৃত্তি’র চেষ্টা করতে পারে। এতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। এছাড়া পরমাণু অস্ত্র থেকে সম্পূর্ণভাবে সরে আসার সম্ভাবনা নেই উত্তর কোরিয়ার।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) মার্কিন গোয়েন্দা পরিচালক ড্যান কোটস এবং অন্যান্য গোয়েন্দা প্রধানদের প্রতিবেদনে উপস্থাপন করা হয়, তাদের বৈশ্বিক হুমকি মূল্যায়ন বিষয়ক একটি প্রতিবেদন বলছে, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের প্রত্যাশা সত্ত্বেও উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র থেকে সম্পূর্ণভাবে সরে আসবে না। তবে বর্তমানে ইরান কোনো পরমাণু অস্ত্র তৈরি করছে না। কিন্তু উদ্বেগের বিষয় হলো রাশিয়া এবং চীনের সক্ষমতা নিয়ে। দেশ দু’টির সাইবার হুমকিগুলো দিন দিন উদ্বেগ বাড়াচ্ছে। এই দুই দেশ যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব ফেলতে চাইছে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক পদক্ষেপের পরও শেষপর্যন্ত উত্তর কোরিয়ার অস্ত্রের স্টকপাইল এবং উৎপাদন ক্ষমতা ছেড়ে দেওয়ায় ‘অসম্ভাব্যতা’ রয়ে গেছে।

বলা হচ্ছে, উভয় দেশেরই অত্যাধুনিক ‘সাইবার গুপ্তচরবৃত্তি’ ক্ষমতা রয়েছে। যা ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ব্যবহার করার চেষ্ট হতে পারে। এজন্য যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।

প্রতিবেনটি আরও বলছে, মধ্যপ্রাচ্যের ইরান বর্তমানে কোনো পারমাণবিক অস্ত্র বানাচ্ছে না। যদিও দেশটি আঞ্চলিক উচ্চাকাঙ্ক্ষা এবং উন্নত সামরিক দক্ষতা বাড়াচ্ছে। যা ভবিষ্যতে মার্কিন স্বার্থকে হুমকিতে ফেলতে পারে।

এদিকে, উত্তর কোরিয়া নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। এদিকে হোয়াইট হাউস জানিয়েছিলো, নিরস্ত্রীকরণ নিয়েই আলোচনার জন্য ফেব্রুয়ারির শেষ নাগাদ এ বৈঠক হতে পারে।

ই-বার্তা/ মাহারুশ হাসান