চোখ বোজার সাথে সাথেই ঘুম, জেনে নিন কৌশল!

 দিনের সমস্ত কর্ম ব্যস্ততা শেষে রাতে বাসায় ফিরে সবাই একটু প্রশান্তির ঘুম চাই। ঘুম চাইলেই তো পাওয়া যায় না। ঘুমানোর জন্য আমরা কত ফর্মূলা ব্যবহার করি। অনেকের ক্ষেত্রে কোন ফর্মূলাই কাজে আসে না। সুস্থ থাকতে প্রত্যেক মানুষের পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। ঘুম পর্যাপ্ত না হলে আপনি কাজে মনযোগী হতে পারবে না। কাজের মধ্যে ঘুম ঘুম ভাব চলে আসবে।

আসুন জেনে নেই সহজেই ঘুমানোর কিছু পদ্ধতি:-

গাণিতিক পদ্ধতিঃ-
সাম্প্রতিক কিছু গবেষণায় বেরিয়ে এসেছে, রাতে সহজে ঘুমের ক্ষেত্রে গাণিতিক গণনা অনেকটাই কাজে দেয়। যেমন ধরুন, ঘুমানোর চেষ্টার পরও আপনার ঘুম আসছে না। তখন আপনি হিসাবের জগতে চলে যেতে পারেন। ছোট বেলায় যেমন যোগ, বিয়োগ, গুণ, ভাগ শিখেছিলেন। মনে মনে হিসাব করতে পারেন-২+৮=১০, ৮৬+৩২=১১। এমন হিসাবের মধ্যে থাকলে ধীরে ধীরে আপনার মস্তিষ্ক স্থির হয়ে যাবে এবং সমস্ত গতিবেগ থামিয়ে দিবে। ফলে কিছুক্ষণের মধ্যেই চোখের পাতা বুজে বুজে আসবে। তখন ধীরে ধীরে ঘুমিয়ে যেতে পারবেন।

চা-কফিঃ-
ঘুমানোর পূর্বে চা কফি খাওয়া থেকে বিরত থাকতে হব। চা কফি ঘুম নষ্ট করে দেয়। ঘুমানোর অন্তত কিছুক্ষণ আগে চা পান করবেন না। যাদের ঘুমাতে খুব সমস্যা হয় তারা দিনের বেলাতেও চা কফি কম খাওয়ার চেষ্টা করবেন।

বই পড়াঃ-
রাতে ঘুমানোর আগে বা ঘুম না আসলে বই পড়তে পারেন। বিভিন্ন ধরনের বিজ্ঞান বিষয়ক বইগুলো পড়লে বেশি ভাল হয়। কিছুটা সময় বই পড়ার পর পড়ার সাথে সাথে বইয়ের বিষয়গুলো আপনার মস্তিষ্কে আঘাত করবে এবং ভাবিয়ে তুলবে। বেশি চাপ পড়লে মস্তিষ্কে একটা সময় স্থির অবস্থানে চলে আসবে। তখন ঘুম ঘুম অনুভূতি চলে আসবে। সহজেই ঘুমাতে পারবেন।

মোবাইলে মুভি দেখাঃ-
মোবাইলে মুভি দেখতে পারেন। মোবাইলে মুভি দেখতে থাকলে চোখ স্থিরভাবে কাজ করে। মোবাইল থেকে নিগৃত আলো চোখকের জন্য ক্ষতিকর। তবুও বিশেষক্ষেত্রে ব্যবহার করতে পারেন। মোবাইলের দিকে তাকালে চোখের পলক কম পড়ে এবং স্বাভাবিকের তুলনায় স্মার্টফোন চোখের বেশি কাছাকাছি এনে কোনো বিষয় দেখা হয়। ফলে চোখের পলক কম পড়ায় একটা ঘুমের অনুভূতি চলে আসবে।

ঘুমানো আগে চিনি বা মিছরি খাওয়াঃ-
চিনি বা তালমিছরি পানিতে মিশিয়ে খেতে পারেন। অনেকাংশে সুফল পাওয়ার সম্ভবনা আছে। চিনি মিশ্রিত পানি দেহের সমস্ত ক্লান্তি দূর করে দেয়।

 

ই-বার্তা /এস