ছাত্র বিক্ষোভ এ উত্তাল ঢাবি

 

ই-বার্তা ডেস্ক।। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের আশা আকাঙ্ক্ষার শেষ আশ্রয়স্থল  ডাকসু । গুনে গুনে ২৮ বছর পর সেই ডাকসু ও হল সংসদ নির্বাচনেই কিনা জালভোট, ব্যালটবাক্স উধাও, কেন্দ্রদখল, কারচুরি এবং অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে একমাত্র  ছাত্রলীগ ছাড়া বাকি সব প্যানেল।

 আগামীকাল মঙ্গলবার ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন ভোট বর্জন করা সব প্যানেল।  পাশাপাশি নির্বাচন বাতিল ও ঢাবি ভিসির পদত্যাগের দাবি জানিয়ে তার বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। সব মিলিয়ে  উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় ।  কাল থেকে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে প্যানেলগুলো।  এ সময় সব ক্লাস বন্ধ থাকবে বলে জানিয়েছে তারা। ।

সোমবার দুপুর সোয়া ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে ভোট বর্জনের ঘোষণা দেয়  বাম সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রঐক্য, কোটা সংস্কার আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ ও স্বতন্ত্র জোট ।  ইসলামী ছাত্র আন্দোলন এবং  ছাত্রদলও তাদের সমর্থন দিয়ে নির্বাচন বর্জনের ঘোষণা দেয়। 

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রহসন-জালিয়াতির এই নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণা করতে হবে।  সংবাদ সম্মেলনে আরো বলা হয়, প্রহসন-জালিয়াতির এই নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণা করতে হবে।  হলে নয়, নতুনভাবে ভোট হতে হবে একাডেমিক ভবনে।  সেই নির্বাচনে ব্যালটবাক্স হতে হবে স্বচ্ছ ।

পরে এসব দাবি নিয়ে ভিসি ভবনে অবস্থান নিতে যান প্রার্থীরা।  ছাত্রদলের নেতাকর্মীরাও পৃথক বিক্ষোভ মিছিল নিয়ে ভিসি ভবনে অবস্থান নিতে যান।  সেখানে ভিসিকে না পেয়ে মিছিল নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের সামনে এসে অবস্থান নেন ছাত্রনেতারা। 

ই-বার্তা / আরমান হোসেন পার্থ