জওয়ানদের প্রস্তুত থাকার নির্দেশ ভারতীয় সেনাপ্রধানের

ই-বার্তা ডেস্ক।।  ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনাকর পরিস্থিতি কিছুটা শান্ত হলেও আতঙ্ক লেগেই আছে সীমান্তে।  গত কয়েকদিন ভারতীয় সেনা ছাউনি টার্গেট করে পাকিস্তান শেলিং করেছে তাতে সতর্ক ভারত।  বিশেষ করে পাকিস্তানের হামলার কড়া জবাব দিতে জওয়ানদের নির্দেশ দিয়েছে ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপীন রাওয়াত।  

তিনি বলেন,  যেকোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য বাহিনীকে প্রস্তুত থাকতে হবে।  শুধু তাই নয়, সেনা আধিকারিকদের বায়ুসেনার সঙ্গে যোগাযোগ রাখারও নির্দেশ দিয়েছেন তিনি। 

এদিকে বায়ুসেনার পক্ষ থেকে জানানো হয়েছে, পাকিস্তানের দিক থেকে যে কোনও আক্রমণের মোকাবিলা করার জন্য উচ্চ পর্যায়ের প্রস্তুতি চলছে।  ভারত-পাক আকাশপথে ১১টি যাতায়াতের রাস্তা এখনও বন্ধ।  পাকিস্তানের আগ্রাসন চিহ্নিত ও প্রতিহত করার জন্য আকাশপথে কড়া নজরদারি রাখছে বায়ুসেনা।

পাকিস্তানের সঙ্গে যেকোনও মুহূর্তে ভয়ঙ্কর যুদ্ধে বেঁধে যেতে পারে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের।  এই অবস্থায় সীমান্ত পাহারায় থাকা জওয়ানদের মনোবল বৃদ্ধিতে সম্প্রতি জম্মু , কাশ্মীর ও রাজস্থানে ভারত-পাক সীমান্ত পরিদর্শনে গিয়েছেন সেনাপ্রধান।    

এই বিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ‘ভারতীয় সেনাবাহিনী যে পাকিস্তানের সবরকম অসাধু প্রচেষ্টার মোকাবিলা করতে সক্ষম, সে বিষয়ে আত্মবিশ্বাসী সেনাপ্রধান।  তিনি বাহিনীর মানসিক জোরের প্রশংসা করেছেন এবং বায়ুসেনার সঙ্গে যোগাযোগ রেখে চলার নির্দেশ দিয়েছেন।’

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু