জনপ্রিয় বিরোধী নেতার অভাবেই জয়ী মোদি : অভিজিৎ

ই- বার্তা ডেস্ক।।   নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কেন্দ্রীয় ও রাজ্য নেতাদের ক্রমাগত আক্রমণের মুখে পড়তে হচ্ছে।

তবে তাতে নিজের মনের কথা প্রকাশ করতে দ্বিধাবোধ করছেন না অভিজিৎ। এবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে মুখ খুললেন এই নোবেলজয়ী।

মোদির দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসা নিয়ে অর্থনীতিতে সদ্য নোবেলজয়ী অভিজিৎ বলেন, আমার মনে হয়, যে কোনো সরকার ১০০ টা জিনিস করে, আর মানুষকে তার প্রেক্ষিতেই ভোট দিতে হয়। মানুষ নরেন্দ্র মোদিকে ভোট দিয়েছেন, কারণ আর কোনো জনপ্রিয় নেতা ভোটারদের কাছে ছিলেন না। মানুষের কাছে আর কোনো নেতা ভোটের যোগ্য ছিলেন না।

দেশটির একটি বেসরকারি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দেন, সরকারী নীতির ফলে নির্বাচনী জয় হয়, এমন তত্ত্ব মানতে নারাজ তিনি। তবে নরেন্দ্র মোদির জনপ্রিয়তার কৃতিত্ব যে তাকে দিতেই হবে, তাও নিঃসঙ্কোচে বলেছেন নোবেলজয়ী। সেইসঙ্গে জানিয়েছেন, মোদির জয় মানেই এটা ঠিক নয় যে, তার নেয়া সব সিদ্ধান্তই সঠিক।

গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রস্তাবিত ‘ন্যায়’ প্রকল্পের অন্যতম রূপকার ছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

সে প্রসঙ্গে তিনি বলেন, ন্যায় মূলত একটি ভাবধারা। ন্যায়তে শুধুমাত্র স্কিম ডিজাইন আমি করেছি। দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের সমালোচনা করতেও পিছপা হননি অভিজিৎ।

তিনি বলেন, দেশে বিরোধী দল হিসাবে কংগ্রেস অনেকটাই ক্ষীণ। তবে মূল আশঙ্কার বিষয়টা এখানেই তা স্মরণ করিয়ে দিয়েছেন নোবেলজয়ী। অভিজিৎ বলেন, জোরাল বিরোধী শক্তি এই মুহূর্তে দেশে প্রয়োজন। নাহলে গণতন্ত্রের জন্য তা ভালো হবে না।

অমর্ত্য সেনের পর নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিত্ বন্দ্যোপাধ্যায়কে নিয়ে নোংরা খেলায় মেতেছে বিজেপি। অভিজিত্ বাঙালি না মারাঠি, সেই বিষয়ে অকারণ প্রশ্ন তুলেছেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। অন্যদিকে অভিজিত্ বন্দ্যোপাধ্যায়ের বুদ্ধি নিয়েই প্রশ্ন তুলেছেন কেন্দ্রীয় রেল ও বাণিজ্যমন্ত্রী পীযুশ গয়াল।