জনশূন্য এখন ঢাকা নগরী

ই-বার্তা ডেস্ক ।।    আর মাত্র একদিন পরেই নির্বাচন।  শনিবার রাত পোহালেই আরাম্ভ একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আগামী রোববার সারা দেশে দিনভর চলবে ভোটগ্রহনের কাজ । ইতিমধ্যে ভোট দিতে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি গেছেন প্রায় অর্ধেকের বেশি মানুষ।তাই জনশূন্য হয়ে গেছে ঢাকা।

 

নির্বাচন উপলক্ষে টানা তিন দিন (২৮-৩১ ডিসেম্বর)  ছুটি পেয়েছেন সরকারি চাকরিজীবীরা। শুক্র ও শনিবার এই দুইদিন সরকারি ছুটি এবং ভোটের দিন রোববার সাধারণ ছুটি। বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরাও এ ক’দিন ছুটি পেয়েছেন। ফলে রাজধানী হয়ে পড়েছে ফাঁকা ও কোলাহলমুক্ত।

 

বদলে গেছে ঢাকার রুপ। নেই কোনই যানজট নেই কলাহল। মানুষের পদচারণায় মুখরিত নগরী। শহরেরর সড়কগুলোতে কমে গেছে যান চলাচল। কমেছে গণপরিবহন, বাস, রিকশা, সিএনজি, অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস। যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে কমেছে হকারের সংখ্যা। ফলে যারা আছেন তারা নির্বিঘ্নে চলাচল করছেন। তবে অনেকেই যাতায়াতের সমস্যায় ভুগছেন। এক স্থান থেকে অন্য জায়গায় যাওয়ার পাচ্ছেন না যান।

 

এছাড়া আজ শুক্রবার সকালে প্রচারণা বন্ধ হয়ে গেছে। ফলে নেইএপ্রার্থীর কর্মী-সমর্থকদের মাইকিং, মিছিল, স্লোগান, গান-বাজনা, ঢাকঢোল-বাদ্য ও সাউন্ড সিস্টেমে হাই ভলিউমে প্রচারণা। সব মিলে ঢাকা আজ কোলাহলমুক্ত। গত দুই সপ্তাহ ধরে রাজপথ থেকে পাড়া-মহল্লার অলিগলি সর্বত্রই ছিল জমজমাট প্রচারণা।রাজধানীর ধানমণ্ডি, মোহাম্মদপুর, মিরপুর, উত্তরা, পল্টন, গুলশান, রমনা ও তেজগাঁওয়ের বিভিন্ন সড়কে অন্যান্য দিনের তুলনায় রাস্তা ফাঁকা। যান চলাচল তুলনামূলকভাবে কম। মানুষের ভিড়ও নেই। ফলে কোথাও কোনও শব্দদূষণ নেই। জুমার নামাজে বিভিন্ন মসজিদে মুসল্লিদের ভিড়ও অপেক্ষাকৃত কম দেখা গেছে আজ।

 

উল্লেখ্য, নির্বাচন উপলক্ষে ঢাকার বাস-ট্রেন ও লঞ্চঘাটে নিরাপত্তার দায়িত্বে র‌্যাব-পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছিল। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

 

 

 

ই-বার্তা / রেজওয়ানুল ইসলাম