জয় বাংলা কনসার্ট শনিবার, মঞ্চ মাতাবে ১১ ব্যান্ড দল

বঙ্গবন্ধুর ঐতিহাসিক সেই ভাষণের দিন, ফিরে এলো জয় বাংলা কনসার্ট; মুজিববর্ষে এবার থাকছে বিশেষ আয়োজন।৭ মার্চ, শনিবার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠেয় এই কনসার্টের গেট খুলবে সকাল সাড়ে ১০টায়। দুপুর ১টা থেকে শুরু হয়ে কনসার্ট চলবে রাত ১১টা পর্যন্ত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষকে ঘিরে চলা আয়োজন এবার ভিন্নমাত্রা যোগ করছে জয় বাংলা কনসার্টে।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলার তত্ত্বাবধানে ষষ্ঠবারের মতো হতে চলা এই কনসার্ট শুরু হবে জাতীয় সঙ্গীতের মাধ্যমে।

প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বরাবরের মতোই কনসার্টে থাকছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক উক্তি। এরপর কনসার্ট মাতাবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঁচ ব্যান্ড দল। তাদের পর একে একে মঞ্চ মাতাবে এফ মাইনর, মিনার, মিনার রহমান, এভোয়েড রাফা, শূন্য, ভাইকিং, লালন, আরবোভাইরাস, ক্রিপটিক ফেইট, নেমেসিস, ফুয়াদ অ্যান্ড ফ্রেন্ড ও চিরকুট।

ব্যান্ড দলগুলোর গানের পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বেশ কিছু ঐতিহাসিক উক্তি দিয়ে সাজানো হয়েছে পুরো কনসার্ট।

এবারের ষষ্ঠতম আয়োজনে স্বাধীন বাংলা বেতারে প্রচারিত স্বাধীনতার গান গেয়ে মঞ্চ মাতাবে দেশের জনপ্রিয় ব্যান্ড দলগুলো। সেই সঙ্গে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং মুক্তিযুদ্ধভিত্তিক গ্রাফিকাল রিপ্রেজেন্টেশন থাকছে কনসার্টে।

সিআরআই বিজ্ঞপ্তিতে জানায়, ৭ মার্চের এবারের আয়োজনে থাকছে আরও বেশ কিছু ভিন্নমাত্রা ও চমক। এদিন দুপুর ১টা থেকে রাত ১১টা পর্যন্ত আয়োজন করা হয়েছে কনসার্টের, যেখানে দুপুরে অংশ নেবে দেশের জনপ্রিয় ব্যান্ডদল এফ মাইনর ব্যান্ড, মিনার রহমান, এভোয়েড রাফা, শূন্য, ভাইকিং, লালন, আরবোভাইরাস। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বজ্রকণ্ঠে ঘোষণা ৭ মার্চের ভাষণ। সন্ধ্যার পর মঞ্চ মাতাতে থাকছে ক্রিপটিক ফেইট, নেমেসিস, ফুয়াদ অ্যান্ড ফ্রেন্ড ও চিরকুট।

এরই মাঝে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে হলোগ্রাফিক প্রজেকশন।

রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণ করে এবং সেই ভাষণের গুরুত্ব সম্পর্কে তরুণ প্রজন্মকে অবগত করার লক্ষ্যে বিগত ৫ বছর ধরে আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে আসছে জয় বাংলা কনসার্ট।

গত আসরে এই কনসার্ট টেলিভিশন ও অনলাইনে সরাসরি দেখেছেন ১০ লাখের বেশি মানুষ। আর সরাসরি আর্মি স্টেডিয়ামে উপস্থিত থেকে কনসার্ট উপভোগ করেছে ৬০ হাজার দর্শক।