জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাবে না মালয়েশিয়া

ই-বার্তা ডেস্ক।। অর্থপাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রম উদ্বুদ্ধ করার অভিযোগ রয়েছে জাকির নায়েকের বিরুদ্ধে। গত তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন তিনি।

ভারতের ইসলামি চিন্তাবিদ ও বক্তা জাকির নায়েককে ভারতে না পাঠানোর বিষয়ে আনুষ্ঠানিক বার্তা দিতে যাচ্ছে মালয়েশিয়ার সরকার। এ বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে ভারতকে চিঠি পাঠাবে। মালয়েশিয়ার তরফ থেকে এ কথা জানানো হয়েছে।মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আবদুল্লাহ বলেছেন, ভারতের উদ্দেশে লেখা চিঠির বিষয়বস্তু নিয়ে তিনি অ্যাটর্নি জেনারেল টমি থমাসের সঙ্গে আলোচনা করবেন। তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে জাকির নায়েককে দেশে ফেরত পাঠানোর বিষয়ে ভারতের তরফ থেকে অনুরোধ জানানো হচ্ছে। তবে ‘কী কারণে জাকির নায়েককে ফেরত পাঠানো হবে না’ প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ইতোমধ্যেই সে বিষয়টি পরিস্কার করেছেন।

সাইফুদ্দিন আবদুল্লাহ আরও বলেন, দু’সপ্তাহ আগে ব্যাংককে অনুষ্ঠিত ৩৫ আসিয়ান সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে আমার সাক্ষাত হয়েছে। সে সময় তিনি খুবই বিনয়ের সঙ্গে এ বিষয়টি তুলে ধরেন এবং আমাকে বলেন যে, আমরা যেন এ বিষয়ে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠাই। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের পক্ষ থেকে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে অনুরোধ করা হয়েছিলো যেন জাকির নায়েককে ফেরত পাঠানো হয়। আমরা ইতোমধ্যে ব্যাখ্যা করেছি কেনো তাকে পাঠানো হবে না। এবার আনুষ্ঠানিক বার্তা দেওয়া হচ্ছে। সম্প্রতি তিনি মালয়েশিয়ার হিন্দু সম্প্রদায়কে নিয়ে এক ধর্মীয় বক্তৃতায় মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন। তার কিছু বক্তব্যের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে দেশটির বিভিন্ন প্রদেশে।