জাকির নায়েককে ভারতে পাঠাবে না মাহাথির

ই-বার্তা ডেস্ক।।  ধর্মতাত্ত্বিক জাকির নায়েকের বক্তব্য ঘিরে নতুন করে বিতর্ক তৈরি হলেও তাকে ভারতে না পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। 

বৃহস্পতিবার পুত্রাজায়ায় এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নিজের আগেকার অবস্থান পুনর্ব্যক্ত করেন তিনি।

এখনই জাকির নায়েককে ভারতে প্রত্যাবাসন করা হবে না জানিয়ে মাহাথির মোহাম্মদ বলেন, ‘এখন পর্যন্ত আমার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।’

সম্প্রতি এক বক্তব্যে জাকির নায়েক বলেন, “মানুষ আমাকে ‘অতিথি’ হিসেবে আখ্যা দিয়েছে। কিন্তু এখানকার চীনা মুসলিমরা আরও পুরোনো অতিথি। তারা এখানকার বাসিন্দা নয়। এখন আপনি যদি নতুন অতিথিকে বের করতে চান, তার আগে পুরোনো অতিথিকে বের করে দেওয়া উচিত।”

তার এমন বক্তব্যে মালয়েশিয়ায় বিতর্কের সৃষ্টি হয়। তার বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা জারি করে আদালত। এছাড়া মাহাথির মোহাম্মদ নিজেও জাকির নায়েকের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

অবশ্য নিজের বক্তব্যের জন্য ক্ষমা চেয়ে এক বিবৃতিতে জাকির নায়েক বলেছেন, ‘কোনো ব্যক্তি বিশেষ বা সম্প্রদায়কে আহত করা আমার উদ্দেশ্য কখনোই ছিল না। এ ধরনের মন্তব্য ইসলামের মূল শিক্ষার বিপরীত।’

ভারতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন হিন্দুত্ববাদী বিজেপি সরকার ক্ষমতায় আসলে জাকির নায়েকের ওপর চড়াও হয় প্রশাসন। জঙ্গিবাদে অর্থায়ন এবং অর্থপাচারের কথিত অভিযোগে নিষিদ্ধ করা হয় তাকে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু