জাতি ও ধর্মের ভিত্তিতে কোনো ভেদাভেদ করা হবে নাঃ মোদি

ই- বার্তা ডেস্ক।।   ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে , জাতি ও ধর্মের ভিত্তিতে কোনো ভেদাভেদ করা হবে না। সবকা সাথ, সবকা বিকাশ এবং তার সঙ্গে ‘সবকা বিশ্বাস’ হবে আমাদের মন্ত্র।

গত শনিবার রাষ্ট্রপতি ভবনে যাওয়ার আগে সংবিধানে মাথা ছুঁইয়ে মোদি বলেন, ‘সংবিধানকে সাক্ষী রেখে আমরা প্রতিজ্ঞা করছি- সব বর্গের মানুষকে নতুন উচ্চতায় নিয়ে যেতে হবে। ধর্ম-জাতির ভিত্তিতে কোনো ভেদাভেদ হবে না। সবকা সাথ, সবকা বিকাশ এবং তার সঙ্গে ‘সবকা বিশ্বাস’ হবে আমাদের মন্ত্র।’

আগামী ৩০ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। খবর আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি, বিবিসি ও এবিপি নিউজের।

নরেন্দ্র মোদি বলেছেন, দেশবাসী বিপুল জনমত দিয়েছে। এর সঙ্গে জড়িয়ে আছে তাদের প্রত্যাশা। তিনি বলেন, নতুন সরকার নতুন ভারত নির্মাণে কাজ করবে। সময় নষ্ট না করে আমরা সামনের দিকে এগিয়ে যাব। সবার সুরক্ষা, দেশের সমৃদ্ধি করা আমাদের দায়িত্ব। ভরসা দিচ্ছি, আপনাদের স্বপ্নপূরণে কোনো কসুর করব না।

সংসদের সেন্ট্রাল হলে নরেন্দ্র মোদিকে প্রথমে বিজেপি সংসদীয় দলের নেতা এবং পরে এনডিএর নেতা নির্বাচিত করা হয়। এনডিএ সংসদ সদস্যদের উদ্দেশে মোদি বলেন, দুর্ভাগ্যজনকভাবে সংখ্যালঘুদের সঙ্গে ছলনা করে তাদের আতঙ্কিত করে রাখা হয়েছে। এর থেকে ভালো হতো, যদি সংখ্যালঘুদের শিক্ষা ও স্বাস্থ্যের কথা চিন্তা করা হতো। ২০১৯ সালে আপনাদের থেকে আশা করব যে, এ ছলনায় ছিদ্র করতে হবে। বিশ্বাস জিততে হবে। ২০১৪ সালে সংসদ ভবনে ঢোকার সময় সিঁড়িতে মাথা ঠেকিয়ে প্রণাম করেছিলেন মোদি।

এবার সংবিধানে মাথা ছুঁইয়ে তিনি বলেন, ‘সংবিধানকে সাক্ষী রেখে আমরা প্রতিজ্ঞা করছি- সব বর্গের মানুষকে নতুন উচ্চতায় নিয়ে যেতে হবে। ধর্ম-জাতি ভিত্তিতে কোনো ভেদাভেদ হবে না। সবকা সাথ, সবকা বিকাশ এবং তার সঙ্গে সবকা বিশ্বাস আমাদের মন্ত্র হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম