জাতীয় ঐক্যফ্রন্ট সরকারকে ৭ দফার আলটিমেটাম দেবে

ই-বার্তা ডেস্ক ।।  ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট সরকারবিরোধী বৃহত্তর আন্দোলনের সূচনা করতে যাচ্ছে ।নতুন এ জোট নির্বাচনের তফসিল ঘোষণার আগেই পুণ্যভূমি সিলেট থেকে সাত দফা মেনে নেয়ার জন্য সরকারকে আলটিমেটাম দেবে ।

 

দাবি না মানলে কঠোর কর্মসূচি দেয়া হবে অসহযোগের আন্দোলনের মতো ।পাশাপাশি  নেতারা জনগণের মধ্যে ঐক্য গড়ে তোলারও আহ্বান জানাবেন দাবির পক্ষে জনমত গড়ে তুলতে।

 

জোটের শীর্ষ নেতারা বুধবার (২৪ অক্টোবর) সমাবেশের শুরুতেই প্রথমে কবর জিয়ারত করবেন হজরত শাহজালাল (রহ.), হজরত শাহপরান (রহ.)-এর মাজার এবং মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গনি ওসমানীর । বেলা ২টায় রেজিস্ট্রারি মাঠে এই সমাবেশ হবে।ব্যাপক প্রস্তুতি চলছে এ কর্মসূচি সফল করতে ।  আলাদা চিঠিতে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে প্রশাসনের কাছেও সহায়তা চাওয়া হয়েছে সমাবেশের নিরাপত্তা নিশ্চিত করতে ।

 

জেএসডির সভাপতি ও জোটের অন্যতম শীর্ষ নেতা আসম আবদুর রব সমাবেশ প্রসঙ্গে সোমবার বলেন, ‘সিলেটের সমাবেশ থেকে আমরা চূড়ান্ত আন্দোলনে যাব। জনগণকে সঙ্গে নিয়ে সাত দফা দাবি আদায়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলব।’ রোববার ১৪ শর্তে এর আগে সিলেট মহানগর পুলিশ (এসএমপি) জাতীয় ঐক্যফ্রন্টকে ২৪ অক্টোবর সমাবেশ করার অনুমতি দেয়।

 

পাশাপাশি উচ্চ আদালতে রুল জারির আর্জি জানানো হয় সমাবেশের অনুমতি না দেয়া কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবেন না- তা জানতে চেয়ে । বিএনপি নেতা আলী আহমদ রোববার হাইকোর্টে রিট করেন । আবেদনে সমাবেশ করতে দেয়ার আবেদনও করা হয়।আদালত সোমবার এই রিটের শুনানির তারিখ ধার্য করেন । এর আগেই পুলিশ জাতীয় ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি দেয়।

 

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে সরকারের পদত্যাগ, জাতীয় সংসদ বাতিল, গ্রহণযোগ্য ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশনের পুনর্গঠন ও নির্বাচনে ইভিএম ব্যবহার না করার নিশ্চয়তা দিতে হবে। বাক, ব্যক্তি, সংবাদপত্র, টেলিভিশন, সামাজিক যোগাযোগমাধ্যম ও সব রাজনৈতিক দলের সভা-সমাবেশের স্বাধীনতা এবং নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা, আলোচনা করে নিরপেক্ষ সরকার গঠন এবং খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার।  বিষয়সহ সাত দফায় আরও বেশ কিছু বিষয় উল্লেখ করা হয়েছে।

 

 

 

 

ই-বার্তা / ডেস্ক