জাতীয় স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধা জানাতে লাখো মানুষের ঢল

ই-বার্তা ডেস্ক।।  ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে পুরো জাতি আজ গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করছে বাংলার বীর সন্তানদের।  জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে আজ সকাল থেকেই স্বর্বস্তরের মানুষের ঢল নেমেছে জাতীয় স্মৃতিসৌধে।     

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।  এরপর মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রীর নেতৃত্বে সেখানে উপস্থিত বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও বীর মুক্তিযোদ্ধাগণ পুষ্পস্তবক অর্পণ করেন।  বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনীতিক, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধে শহীদ বীরদের প্রতি শ্রদ্ধা জানায়। 

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে স্বর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় জাতীয় স্মৃতিসৌধ।  তখন থেকেই শ্রদ্ধা জ্ঞাপন করতে আসা হাজারো মানুষের পদ চারনায় মুখরিত হয়ে উঠে স্মৃতিসৌধ প্রাঙ্গণ।    

৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা এবং ঢাকা শহরে সহজে দৃশ্যমান উঁচু ভবনসমূহে বৃহদাকারের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। 

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে ‘অপারেশন সার্চ লাইটে’র নামে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ন্যাক্কারজনক হামলা চালায়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু