জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যৌক্তিক

ই-বার্তা ডেস্ক।।  ১৯৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসংগত বলে মন্তব্য করে বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, এই দাবি তো সবার।  জামায়াত স্বাধীনতা যুদ্ধের বিরোধিতা করেছে।  এজন্য তাদের দুঃখ, লজ্জা পাওয়া এবং ক্ষমা প্রার্থনা করা উচিত। এ দাবি যুক্তিসংগত।

জাতীয়তাবাদী তাঁতি দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির নেতাকর্মীদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবে এসব কথা বলেন তিনি। 

জামায়াত ২০-দলীয় জোটে আছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার জানা মতে ২০-দলীয় জোটে কোনো পরিবর্তন ঘটেনি।  জামায়াতের পক্ষ থেকে আমাদের কখনো বলা হয়নি, তারা সিদ্ধান্ত নিয়েছে জোটের সঙ্গে থাকবে না।  তবে জামায়াত একটি আলাদা রাজনৈতিক দল।  সেই দলের সিদ্ধান্ত নেয়ার সুযোগ, অধিকার ও ক্ষমতা আছে।  কিন্তু আমাদের জানা মতে, এমন কোনো সিদ্ধান্ত জামায়াত নিয়েছে বলে শুনিনি।  বিএনপি নেতাদের উপজেলা নির্বাচনে অংশ নেয়ার ব্যাপারে নজরুল বলেন, আমরা বলেছি- আমাদের দলের কেউ উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করলে, তাঁর বিরুদ্ধে আমরা দলীয় ব্যবস্থা নেব।  আর আমাদের এই সিইসি যা বলেন, বাংলাদেশের জনগণ তাতে ‘ছি ছি’ করে।  কাজেই এই সিইসির যে বক্তব্য, তার ওপর কোনো আস্থা দেশের মানুষের আছে বলে আমার মনে হয় না।  

এ সময় তাঁতি দলের সভাপতি হুমায়ুন ইসলাম খান, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সহসভাপতি মজিবুর রহমান, আবদুল মতিন চৌধুরীসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু