জামায়াতের নিবন্ধন বাতিল নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্য যথার্থ: অ্যাটর্নি জেনারেল

ই- বার্তা ডেস্ক।।    বাংলাদেশ জামায়াতে ইসলামীর রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন বাতিল নিয়ে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন সেই বক্তব্যকে যথার্থ বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আজ রোববার সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। এ সময় মাহবুবে আলম বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন হাইকোর্টের আদেশে বাতিল হয়ে গেছে। এ ব্যাপারে আপিল বিভাগে মামলা বিচারাধীন আছে।’ তাই বিচারাধীন বিষয়ে কোনও নির্বাহী আদেশ দেয়া যাচ্ছে না বলে প্রধানমন্ত্রীর মন্তব্য যথার্থ বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরও বলেন, রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে দেওয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল দ্রুত শুনানিতে তোলার উদ্যোগ নেয়া হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, যেকোনও রাজনৈতিক দলের রাজনীতি করার প্রধান উদ্দেশ্য কি ক্ষমতায় যাওয়া? ক্ষমতায় যেতে হলে নির্বাচেন করতে হবে। যদি তার (রাজনৈতিক দলের) লাইসেন্সই না থাকে তাহলে সেটি কীভাবে নির্বাচন করবে? আর যারা নাকি নির্বাচন কমিশনের অনুমোদন ছাড়া রাজনীতি করতে চায়, সেটা তো আন্ডারগ্রাউন্ড রাজনীতি।

তিনি বলেন, সেসব রাজনীতি তো আমাদের দেশের সাধারণ জনগণ গ্রহণ করে না। আর তাদের রাজনীতি করতে দেওয়ার জন্য সুযোগ-সুবিধা দিতে রাষ্ট্রেরও বাধ্যবাধকতা নেই। কাজেই বাস্তবতা হলো, রাজনীতি করতে হলে ইলেকশন কমিশন থেকে একটি অনুমতি থাকতে হবে, লাইসেন্স থাকতে হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম