‘জামায়াত নিষিদ্ধের বিষয় এখন আদালতের বিবেচনাধীন’

ই-বার্তা ডেস্ক ।।    ড. হাছান মাহমুদ তথ্য কমিশন আয়োজিত ‘অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইনের ব্যবহার’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।  তখন তিনি বলেন, সরকার মহান মুক্তিযুদ্ধকালে সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচার শুরু করেছে এবং কয়েকটি রায় বাস্তবায়ন করা হয়েছে।  জামায়াত নিষিদ্ধের বিষয়টি এখন আদালতের বিবেচনাধীন।

এছাড়াও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপির প্রতি জামায়াতে ইসলামীর সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করার এবং স্বাধীনতা বিরোধী শক্তির সঙ্গে জোটবদ্ধ হওয়ার জন্য জাতির কাছে ক্ষমা প্রার্থনা করার আহ্বান জানিয়েছেন।  তিনি বলেন, আমি আশা করি বিএনপি, জামায়াতের সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেবে এবং তাদের সঙ্গে জোট গঠন ও তাদেরকে সঙ্গে নিয়ে সরকার পরিচালনার জন্য জাতির কাছে ক্ষমা চাইবে।

তথ্যমন্ত্রী বলেন, মার্কিন কংগ্রেসের এক প্রতিবেদনে জামায়াতে ইসলামী এবং জঙ্গিবাদের অর্থায়নে জড়িত এর সব অঙ্গ-সংগঠনের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার প্রস্তাব দেওয়া হয়েছে। প্রতিবেদনে দেশের সকল রাজনৈতিক দল, বিশেষত বিএনপির প্রতি জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার কথা বলা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

‘প্রতিবেদনে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে’- উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে এই ব্যাপারে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। 

তিনি আরো বলেন, জামায়াতকে প্রশ্রয় দেয় বিএনপি। জামায়াতের সাথে বিএনপি সরকার গঠন করেছিল। জামায়াত এখনো বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের শরিক।

এছাড়াও তিনি বলেন, সবার তথ্য জানার অধিকার রয়েছে এবং শুধুমাত্র আওয়ামী লীগ এই অধিকার নিশ্চিত করেছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার এবং সুরাইয়া বেগম।

ই-বার্তা/ শাহদাত ছৈয়াল