‘জীবন বাবুর চিঠিতে’ একাই ১০টি চরিত্রে মোশাররফ করিম

ই-বার্তা ডেস্ক ।। অনিমেষ আইচ পরিচালিত ‘জমজ’ সিরিজের সবকটি নাটকেই বাবা এবং দুই ছেলে-মোট তিনটি চরিত্রে অভিনয় করতে দেখা গেছে দেশসেরা নাট্য তারকা মোশাররফ করিমকে। তবে এবার সেই সংখ্যাটা ছাড়ালো তিন গুনেরও বেশি। ‘জীবন বাবুর চিঠি’ শিরোনামের একটি নাটকে এবার একাই ১০টি চরিত্রে হাজির হচ্ছেন বাংলা নাট্য জগতের সবচেয়ে জনপ্রিয় এ অভিনেতা।

 

 

সম্প্রতি উত্তরা ও পুবাইলের বেশ কিছু জায়গায় এটির শুটিং হয়েছে। আসছে রোজার ঈদে নাটকটি আরটিভিতে প্রচার হওয়ার কথা রয়েছে।‘জীবন বাবুর চিঠি’ রচনা করেছেন মাসুম শাহরিয়ার। পরিচালনা করেছেন জাহিদুর রহমান। নাটকের প্রধান চরিত্র জীবনানন্দ দাশ। রোমান্টিক কবি জীবনানন্দ দাশের ‘ছায়া’ কবিতাটি পর্দায় তুলে এনেছেন পরিচালক। এই জীবনানন্দের সঙ্গে দেখা হবে বনলতা সেনের। বনলতা সেন চরিত্রে আছেন জাকিয়া বারী মম।

 

অন্যদিকে, জীবনানন্দ দাশ রূপী মোশাররফ করিম হাজির হবে ১০টি চরিত্র নিয়ে। কখনো স্টেশনমাস্টার, কখনো বাসার দারোয়ান, কখনো পুলিশ অফিসার, কখনো বা প্রেমিক।

 

নাটকের গল্পে দেখা যাবে, জীবনানন্দ দাশ বেশ কিছু চিঠি নিয়ে রওনা হয়েছেন। চিঠিগুলো তিনি এই সময়ের প্রেমিকদের কাছে পৌঁছে দেবেন। যে প্রেমিকদের সঙ্গে তার দেখা হয়, সেই প্রেমিকদের চরিত্রেও দেখা যাবে মোশাররফ করিমকে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চিত্রনাট্য পড়ে আগেই মানসিকভাবে প্রস্তুতি ছিলাম। বড় ব্যাপার হলো, চরিত্রটা ঠিকঠাক বুঝলে এবং চরিত্রের ভেতরে ঢুকতে পারলে খুব বেশি অসুবিধা হয় না। এই নাটকের বেলাতেও হয়নি।’

 

অন্যদিকে পরিচালক জাহিদ বলছেন, ‘প্রথম দিকে ‘জীবন বাবুর চিঠি’ নাটকটিতে মোশাররফ করিমের ১৬টি চরিত্র ছিল। কিন্তু শুটিংয়ের আগে আমি আর নাটকটির রচয়িতা মাসুম শাহরিয়ার মিলে সেটা কমিয়ে ১০-এ নিয়ে এসেছি। ভালোমতোই শুটিং শেষ করেছি।’

 

 

 

ই-বার্তা/ডেস্ক