জেএসসি-জেডিসিতে পাসের হার কমেছে ৯.৩৮%

ই-বার্তা।। অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার পাসের হার ৯ দশমিক ৩৮ শতাংশ কমেছে ।  পাস  করেছে ৮৩ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী ।  জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল তুলে দেন ।

আট শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে ৮৩ দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে এবার পাস করেছে ৮৬ দশমিক ৮০ শতাংশ শিক্ষার্থী।

পাসের হার ৯ দশমিক ৩৮ শতাংশ কমেছে। গত বছর জেএসসি ও জেডিসিতে সম্মিলিতভাবে পাসের হার ছিল ৯৩ দশমিক ০৩ শতাংশ। সে হিসেবে এ বছর জেএসসি ও জেডিসিতে সম্মিলিতভাবে ৮৩ দশমিক ৬৫ শতাংশ

মোবাইলের এসএমএসে মাধ্যমে ফল পাওয়া যাবে। এক্ষেত্রে যে কোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জেএসসি/জেডিসির ফল জানিয়ে দেওয়া হবে।

এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ই-মেইলেও জেএসসি-জেডিসির ফলাফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। প্রয়োজনে তাদের কাছ থেকেও ফল সংগ্রহ করা যাবে।

Comments are closed.