জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তুলতে হবেঃ পলক

ই-বার্তা ডেস্ক।।  চতুর্থ শিল্প বিপ্লব কে সামনে রেখে আমাদের জ্ঞানভিত্তিক সমাজ গঠনের দিকে নজর দিতে হবে বলে মন্তব্য করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। 

শনিবার রাতে শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে স্টুডেন্ট টু স্টার্টআপ চ্যাপ্টার ২ এর জাতীয় স্টার্টআপ ক্যাম্পের শেষ দিন অংশগ্রহণকারী দলগুলোকে সার্টিফিকেট প্রদানের পর এ কথাগুলো বলেন তিনি।

পলক বলেন, আমাদের প্রতিটি শিশু-কিশোর-তরুণ ছাত্র প্রজন্মের সন্তানেরা মেধানির্ভর প্রযুক্তিনির্ভর হবে। ডিজিটাল বাংলাদেশের সুফল ধনী-দরিদ্র শহর-গ্রাম সকল মানুষ সমানভাবে পাবে আর সেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হলে আমাদের অনেক প্রোডাক্ট দরকার। 

প্রতিমন্ত্রী বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সময় প্রবেশ করেছি যেখানে প্রতিটা দিন পরিবর্তন হচ্ছে প্রতিটা মুহূর্ত পরিবর্তন হচ্ছে। মানুষের কাজ রোবট করছে মানুষের কাজ আর্টিফিশিয়াল ইন্তেলিজেন্স করছে। তাই আমাদের এখন আরো বেশি জ্ঞানভিত্তিক সমাজের দিকে নজর দিতে হবে গবেষণার দিকে নজর দিতে হবে। এবছরই প্রথম বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা স্টার্টআপ দের জন্য ১০০ কোটি টাকা এই অর্থবছরের বাজেটে বিশেষ বরাদ্দ দিয়েছেন।

তিনি বলেন, তোমরা জানো যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করব ২০২০-২১। মুজিব বর্ষে আমরা অন্ততপক্ষে ১০০ ঘণ্টা অতিরিক্ত কাজ করব।

তিন দিনের জাতীয় স্টার্টআপ ক্যাম্প শেষে শনিবার পিচিং এর মাধ্যমে বাছাই করা হয় সেরা ৩০ স্টার্টআপকে। পরবর্তীতে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মাধ্যমে বাছাই করা হবে শীর্ষ ১০ স্টার্টআপকে। যারা প্রত্যেকে পাবে ১০ লক্ষ টাকা অনুদান।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু