টঙ্গীর তুরাগ পাড়ে মুসল্লিদের ঢল, শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

ই-বার্তা ডেস্ক।। গাজীপুরের টঙ্গীর তুরাগ পাড়ে আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এ উপলক্ষে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

ইজতেমার প্রথম পর্বে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছেন মুসল্লিরা। ইজতেমা নির্বিঘ্ন করতে পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। শুক্রবার ফজরের নামাজের পরই আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে ৫৫তম বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা। ১২ জানুয়ারি পর্যন্ত প্রথম পর্বে অংশ নেবেন মাওলানা জোবায়ের অনুসারীরা। এরপর ৪ দিন বিরতি দিয়ে আগামী ১৭ জানুয়ারি শুরু হবে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।

ইজতেমা ময়দানের স্বেচ্ছাসেবী মাওলানা মিরাজ রহমান জানান, ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা মূলত আগামীকাল শুক্রবার শুরু হবে। তবে ইজতেমার ময়দানে মুসল্লিরা হাজির হওয়ায় আজ বৃহস্পতিবার বিকেল থেকেই মুরব্বিরা বয়ান করবেন। ইজতেমায় অংশ নিতে এরই মধ্যে দলে দলে ইজতেমা মাঠে যোগ দিচ্ছেন মুসল্লিরা। ৬৪টি জেলার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে এবারও অংশ নেবেন অনেকে। ইজতেমায় আগত মুসল্লিদের জন্য ৯২টি খিত্তা তৈরির পাশাপাশি অন্যান্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

তুরাগ নদের এপার-ওপার দুই তীরে সহজ যাতায়াতের জন্য সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ সাতটি ভাসমান সেতু নির্মাণ করেছে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনোয়ার হোসেন জানান, ইজতেমা উপলক্ষে টঙ্গীজুড়ে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৯ হাজার পুলিশ সদস্যসহ র‌্যাব ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার প্রায় ১০ হাজার সদস্য নিয়োজিত করা হয়েছে। ময়দানের চারপাশে প্রায় ৪০০ সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

এ ছাড়া তুরাগ নদে নৌ টহল, আকাশপথে হেলিকপ্টার টহল ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি রয়েছে। ময়দানের আশপাশের উঁচু ভবন, রাস্তা ও প্যান্ডেলের ভেতরে সাদা পোশাক ও ইউনিফর্মধারী বিভিন্ন বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করছেন সতর্কতার সঙ্গে। পাঁচটি নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে সার্বিক নিরাপত্তা পরিস্থিতির।