টাকা পাচার বন্ধে ব্যাংকগুলোকে হুশিয়ারি দিলেন অর্থমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  ব্যাংকের মাধ্যমে বিদেশে টাকা পাচার বন্ধে কঠোর বার্তাসহ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে ৬ দফা নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ব্যাংকের টাকা বিদেশে পাচারকারীদের  শক্তহাতে দমন করার হুশিয়ারিও দেন তিনি।  

এছাড়া ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা, ব্যাংকে ‘সেবা কেন্দ্র’ স্থাপন, খেলাপি ঋণের পরিমাণ হ্রাস করার নির্দেশও দেয়া হয়েছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠকে এসব নির্দেশনা দেয়া হয়। 

জানা গেছে, ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের সঙ্গে বৈঠকে উল্লেখিত নির্দেশ ছাড়াও পরোক্ষভাবে আরও কয়েকটি নির্দেশনা দেয়া হয়। বিশেষ করে নতুন ঋণ দেয়ার ক্ষেত্রে বলা হয়, গ্রাহকের সঠিক যাচাই-বাছাই করে ঋণ দিতে হবে।

এজন্য কোম্পানির ব্যালেন্সশিট পরীক্ষাসহ আয়কর সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই করতে হবে। পাশাপশি ঋণ দেয়ার ক্ষেত্রে গ্রাহকদের অতীতের রেকর্ড ও অর্থনীতির সঙ্গে সংশ্লিষ্ট গ্রাহক জড়িত কিনা তা খতিয়ে দেখার কথা বলা হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সুদহার সিঙ্গেল ডিজিটে নিয়ে আসব। সিঙ্গেল ডিজিট বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন। দেশের ব্যবসায়ীরা চান ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে আসুক। এটি বাস্তবায়ন না করতে পারলে খেলাপি ঋণের পরিমাণ বাড়ে। ফলে ঋণগ্রহীতা ও ব্যবসায়ী উভয়কে লাভবান করতে আমরা এ কাজটি করতে চাই।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু