টেমস নদীতে নেশাগ্রস্ত মাছের উপস্থিতি

ই-বার্তা ডেস্ক।।  লন্ডনের টেমস নদীতে নেশাগ্রস্থ হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছ।  ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনের বাসিন্দারা অতিরিক্ত মাত্রায় কোকেইন সেবন করে।  আর এই কোকেইন মল-মূত্রের সঙ্গে চলে যাচ্ছে টেমস নদীতে।  ফলে মাদকাশক্ত হচ্ছে সেখানকার ঈল মাছসহ অন্যান্য জলজ প্রাণী। 

টেমস নদীতে কোকেইনের ক্রমবর্ধমান উপস্থিতি পেয়েছেন গবেষকরা।  তারা বলছেন, নদীতে অতিরিক্ত পানি সরবরাহ এবং প্রতিষেধক ওষুধ প্রয়োগের মাধ্যমে এই মাদকতা দূর করা যাবে।

প্রাণী গবেষকরা বলেছেন, টেমস নদীতে সাধারণত বছরের এপ্রিল এবং অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে ঈল মাছের উপস্থিতি বেশি লক্ষ্য করা যায়।  এভাবে নদী দূষণ হতে থাকলে ঈল মাছ অনেক ঝুঁকির মধ্যে পড়বে।  এ ধরনের দূষণ মাছের জীবনকে সংকটাপণ্ণ করে তুলতে পারে।

শহরের পয়ঃনিষ্কাশন পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা বলেছেন, মল-মূত্রে ক্যাফেইন ও কোকেইন উচ্চমাত্রার বিদ্যমান আছে। সেটা মাছ ও জলজ প্রাণীর জন্য মারাত্মক ক্ষতিকর।

বিজ্ঞানীরা বলছেন, গ্রিনিচ ও নদীর মোহনার কাছাকাছি এলাকায় চলাচল করে ঈল মাছ।  আর এসব উচ্চমাত্রার কোকেইনের কারনে তাদের আচরণে পরিবর্তন লক্ষ্য করা যায়। 

নদী গবেষকরা বলছেন, ‘শহরের ময়লা-আবর্জনা ও বাসা-বাড়িতে ব্যবহৃত পানির লাইন এখন টেমসে ঠেকেছে।  ফলে কোকেইনের পাশাপাশি দূষিত আবর্জনাও ঈলের জীবনকে হুমকির মুখে ফেলছে।’

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু