টোকিওতে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

ই- বার্তা ডেস্ক ।।   উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  টোকিওতে সম্প্রতি আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

এ বছর স্থায়ী শহীদ মিনারে প্রভাত ফেরী করতে পারেনি প্রবাসী বাংলাদেশিরা।পার্কের সংস্কার কাজ চলায় শহীদ মিনার অন্যত্র সরিয়ে রাখা হয়েছে। এদিকে বাংলাদেশ দূতাবাস দিনটি উদযাপন করলেও নিজস্ব তালিকার বাইরে কোন প্রবাসীকে ভেতরে ঢুকে পুষ্প অর্পন করতে দেয়া হয়নি।

তাই উত্তরণ আয়োজিত অমর একুশে সন্ধ্যায় কানায় কানায় পূর্ন হয়ে উঠে টোকিওর কিতা শহরের তাকিনোগাওয়া মিলনায়তন। সারিবদ্ধভাবে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় ভাষা শহীদদের প্রতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত মাতসুশিরো হরিগুচি এবং বিশেষ অতিথি ছিলেন প্রবাসী বাংলাদেশিদের সুদীর্ঘ কালের সুহৃদ, শাপলা নীড়ের প্রতিষ্ঠাতা ইকুবুমি ফুকুজাওয়া।

অনুষ্ঠানে  বক্তব্য রাখেন বৃহত্তর ময়মনসিংহ সোসাইটির সভাপতি ড.রফিকুল ইসলাম এবং মুন্সীগঞ্জ বিক্রমপুর সোসাইটির সাধারণ সম্পাদক সহিদুল ইসলাম নান্নু।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে জাপানিজ ভাষায় একটি সংক্ষিপ্ত প্রেক্ষপট বিশ্লেষণ করেন এন্দো চিজিরু। সাংস্কৃতিক পর্বে ছিল একুশের কবিতা আবৃত্তি, নৃত্য এবং গান।যা উপস্থিত বাংলাদেশিদের আপ্লুত করেছে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম