ট্রাফিক আইন লঙ্ঘন করলে বড় পর্দায় দেখানো হবে চেহারা

ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে বিশ্বের বিভিন্ন দেশে নানা ধরনের শাস্তি প্রচলিত রয়েছে। তবে চীনে সেই শাস্তিটা একটু ভিন্ন ধরনের। চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শেনঝেনে ট্রাফিক আইন লঙ্ঘন করলে রাস্তার মোড়ে বড় পর্দায় দেখানো হবে আইন লঙ্ঘনকারীর চেহারা। পাশাপাশি করা হবে জরিমানাও।

এ লক্ষ্যে বড় বড় শহরে এরই মধ্যে বসানো হয়েছে ৭০ লাখ সিসি ক্যামেরা। এই প্রযুক্তিতে গত দশ মাসে ট্রাফিক আইন লঙ্ঘনে ১৩ হাজার ৯৩০ জনকে শনাক্ত করে তাদের ছবি ফোশান শহরের ব্যস্ততম সড়কের মোড়ে বড় পর্দায় দেখানো হয়েছে।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা ও চেহারা শনাক্তকারী প্রযুক্তি (ফেসিয়াল রিকগনিশন) ব্যবহার করে আইন লঙ্ঘনকারীকে শনাক্ত করে জনসমক্ষে তা প্রকাশ করা হচ্ছে বছরখানেক ধরে।

ট্রাফিক আইন লঙ্ঘনকারীকে শনাক্ত এবং রাস্তার মোড়ে বসানো বড় এলইডি পর্দায় তা দেখানোর এই সিস্টেম শেনঝেন ?পুলিশকে তৈরি করে দিয়েছে ইন্টেলিফিউশন নামের একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রতিষ্ঠান।

এখন তারা এসএমএস পাঠানোর পরিকল্পনা বাস্তবায়নে স্থানীয় মোবাইল কোম্পানি, উই চ্যাট ও সিনা ওয়েইবোর মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সঙ্গে একটি নতুন সিস্টেম তৈরি করতে যাচ্ছে।

এ বিষয়ে ইন্টেলিফিউশনের বিপণন পরিচালক ওয়াং জুন বলেন, এটা করা গেলে কেউ ট্রাফিক আইন ভাঙলে সঙ্গে সঙ্গে ফোনে একটি এসএমএস পাবেন। চীনে পথচারীদের ট্রাফিক আইন লঙ্ঘনের প্রবণতা রয়েছে।

জরিমানা করে ও চেহারা প্রকাশ করে এর সমাধান হবে না। প্রযুক্তির ব্যবহার ও মানসিকতার পরিবর্তনের মাধ্যমে এ প্রবণতা কমিয়ে আনা যাবে।

চীনের প্রথম সারির শহর বেইজিং ও সাংহাইয়েও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির মাধ্যমে ট্রাফিক আইন লঙ্ঘনকারীকে শনাক্ত করা হয়ে থাকে।

দেশটির হেনান প্রদেশের চেংচৌ শহরের রেলস্টেশন পুলিশও ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির স্মার্ট চশমার ব্যবহার শুরু করেছে।

ই-বার্তা/এস