ট্রাম্পের বক্তব্যে অস্বস্তিতে ভারত

ই-বার্তা ডেস্ক।।  কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্যে বিব্রতকর অবস্থায় পড়েছে ভারত। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ সভায় যোগ দেয়ার পাশাপাশি নিউইয়র্কে নরেন্দ্র মোদি-ট্রাম্প দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।  পরে তা নিয়ে একটি বিবৃতি প্রকাশ করে হোয়াইট হাউস।   

বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে নরেন্দ্র মোদিকে উৎসাহিত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেই সঙ্গে কাশ্মীরবাসীকে যে উন্নততর জীবনযাত্রার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা-ও পূরণ করতে বলছেন তিনি।

নরেন্দ্র মোদিকে তার প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাশ্মীরি জনগণকে উন্নততর জীবনযাত্রার যে প্রতিশ্রুতি মোদি দিয়েছিলেন, তা পূরণ করার আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্য নিয়ে কিছুটা বিব্রতকর অবস্থায় পড়েছে ভারত। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলে শুরু থেকেই অভিযোগ করেছে পাকিস্তান। জাতিসংঘেও বিষয়টি তুলে ধরবেন ইমরান খান। 

এর আগে সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকের পরও দুই দেশের নেতাদের আলোচনায় বসার পরামর্শ দিয়েছিলেন ট্রাম্প। ভারত এবং পাকিস্তান রাজি হলে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতেও সম্মতি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু