ট্রাম্প প্রাশসনের অভিবাসন নীতির উপর স্থগিতাদেশ দিয়েছে আদালত

ই-বার্তা ডেস্ক।।  কয়েকজন অভিবাসন প্রত্যাশীকে মেক্সিকো সীমান্তে ফেরত পাঠানোর ব্যাপারে ট্রাম্প প্রশাসনের নীতি সাময়িক স্থগিত করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত।  ওই কয়েকজন অভিবাসীকে আদালতের শুনানির জন্য প্রবেশ করতে নিষেধাজ্ঞা দিয়েছিল ট্রাম্প প্রশাসন।  

সান ফ্রানসিসকোর ডিস্ট্রিক্ট জজ রিচার্ড সিবর্গের দেওয়া সাময়িক স্থগিতাদেশ শুক্রবার থেকে কার্যকর হবে।  অভিবাসনের জন্য আশ্রয় প্রার্থনাসংক্রান্ত মামলার শুনানির জন্য সীমান্তে অপেক্ষা করতে বলার কর্মসূচি এ বছরের জানুয়ারি মাসে গ্রহণ করা হয়। অভিবাসন প্রত্যাশীদের হার কমাতে নেওয়া নানা কর্মসূচির মধ্যে এটিও একটি। 

অভিবাসন প্রত্যাশীদের শিশুসন্তানদের আটক কেন্দ্রে বৈধভাবে আটক রাখার সময়ের সীমাবদ্ধতা রয়েছে।  তাই অনেক পরিবারকে মুক্ত করে দিয়ে অভিবাসন মামলায় আদালতের শুনানির জন্য অপেক্ষা করতে বলা হয়েছে। কিন্তু এই প্রক্রিয়ায় দীর্ঘ সময় লেগে যায়। 

সম্প্রতি ট্রাম্প প্রশাসন জানিয়েছে, অভিবাসী সুরক্ষা রীতিনীতির (এমপিপি) আওতায় তারা কিছু অভিবাসন প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রের বাইরে মেক্সিকো সীমান্তে শুনানির জন্য অপেক্ষা করতে বলার পরিকল্পনা নিয়েছে।

বিচারক সিবর্গ জানিয়েছেন, অভিবাসন ও জাতীয়করণ আইন সরকারকে এ ক্ষমতা দেয়নি যে, সরকার আশ্রয়প্রার্থীদের মেক্সিকোতে ফেরত পাঠিয়ে দেবে।  তিনি বলেন, শরণার্থীদের জীবনের নিরাপত্তা দেওয়া বা স্বাধীনতা দেওয়ার ক্ষেত্রে এ নীতিতে যথাযথ সুরক্ষা দেওয়া হয়নি। 

এ বিষয়ে হোয়াইট হাউস তাত্ক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।  মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, এটা ‘যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সিদ্ধান্ত’। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু