ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হয়নিঃ মোস্তাফা জব্বার

ই-বার্তা ডেস্ক।।  ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার দাবি করেছেন, আমরা যখন ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করি, তখন গণমাধ্যম থেকে বলা হয়ে এই আইনের মধ্য দিয়ে তাদের বাক স্বাধীনতা হরণ করা হবে। কিন্তু এখন পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনের কোনও অপব্যবহার হয়নি।  

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আইন ও সালিশ কেন্দ্র (আসক) আয়োজিত ‘ইন্টারনেটে শিশু যৌন নির্যাতন এবং ইন্টারনেট সেবা দানকারীদের অধিকার ও কর্তব্য’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমার ধারণা, তারা এখন নিশ্চয়ই বুঝতে পেরেছেন, পরিবার, সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তার জন্য এই আইন জরুরি ছিল। আমরা অনুধাবন করছি যে, এ পর্যন্ত একবারের জন্যও ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হয়নি।’ 

অনুষ্ঠানে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের জন্য আসক ৭টি ‘কোড অব কন্ডাক্ট’ তুলে ধরে। এর মধ্যে সেবা গ্রহীতার ছবিসহ পরিচয়পত্র ছাড়া সেবা না দেওয়া। যে সেবা গ্রহীতার বাড়িতে শিশু রয়েছে তাকে কনটেন্ট ফিল্টার করার পদ্ধতি সম্পর্কে অবহিত করা। সংযোগ দেওয়ার আগে সাইবার অপরাধ ও নিরাপদে ইন্টারনেট ব্যবহার সম্পর্কে ধারণা দেওয়া এবং ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন-২০১২-এর অধীনে অপরাধ ও দণ্ড সম্পর্কে তথ্য দেওয়া উল্লেখযোগ্য। 

বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিস ডিভিশনের কমিশনার ইঞ্জিনিয়ার মো. মহিউদ্দিন আহমেদ জানান, বিটিআরসি থেকে ৬টি ক্যাটাগরিতে লাইসেন্সপ্রাপ্ত ইন্টারনেট সেবা দানকারী সংস্থা সংখ্যা ১ হাজার ৬৭০টি।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু