ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হতে দেব নাঃ আইনমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   আইন, বিচার ও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক মন্তব্য করেছেন যে, আমরা ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার হতে দেব না।

আইন মন্ত্রী বলেন, আমি পরিষ্কার করতে চাই এই আইনের অপব্যবহার আমরা হতে দেব না। সেজন্য যা যা করা প্রয়োজন আমরা তা করব।

আজ রবিবার বিকেলে রাজধানীর গুলশানে নিজ কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে টেরিন্কের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমি আবারও পরিষ্কার করতে চাই ডিজিটাল নিরাপত্তা আইন জনগণের সাংবিধানিক অধিকার, বাক ও ভাব প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা ব্যাহত করার জন্য প্রণয়ন করা হয়নি। এটি করা হয়েছে শুধুমাত্র সাইবার অপরাধ দমন করার জন্য।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র এবং কানাডিয়ান হাইকমিশনারও এই বৈঠকে অংশ নেন। আনিসুল হক জানান, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কিছু কনসার্ন ছিল। সেই কনসার্নগুলোর অগ্রগতি জানার জন্যই মূলত তারা এসেছিলেন।

 আনিসুল হক বলেন, আজ মূলত আইনটির একটি ধারা নিয়ে আলোচনা হয়েছে। আমি ওনাদের কথা শুনেছি এবং এটার ব্যাপারে সরকারের সাথে আলাপ-আলোচনা করবো বলে তাদেরকে আশ্বাস দিয়েছি। এ ছাড়া এই আইনের বিধিমালা প্রণয়নের সময় এ বিষয়ে আবারও তাদের সাথে কথা বলার আশ্বাস দিয়েছি।

আইনমন্ত্রী বলেন, কেউ যেন ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার করতে না পারে সেটা রোধে সরকার সকলের সাথে সহযোগিতা করবে এবং সেই ব্যবস্থা করা হবে। আর আইনটির যে ধারা নিয়ে স্টেক হোল্ডারদের কিছু অংশ আপত্তি জানাচ্ছে সেটার ব্যাপারে সরকার দেখবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম