ডিসেম্বরে চীনের করোনা ভ্যাকসিন প্রয়োগ করবে ব্রাজিল

ব্রাজিলে করোনাভাইরাস প্রতিরোধে চীনের তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে ‘খুব ইতিবাচক’ ফলাফল পাওয়ায় দেশটিতে ডিসেম্বরের শুরুর দিকে ব্যাপক টিকা কার্যক্রম শুরুর ইঙ্গিত পাওয়া গেছে।

বুধবার সাও পাওলোর গভর্নর এমনটাই আভাস দিয়েছেন বলে বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে।

ব্রাজিলে করোনা মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সাও পাওলো রাজ্যসহ ছয়টি রাজ্যে চীনের ওষুধ কোম্পানি সিনোভাক বায়োটেক’র তৈরি করোনা ভ্যাকসিনের টেস্ট চালানো হয়।

গভর্নর জেয়াও দোরিয়া বলেন, “৬০ বছরের অধিক বয়সের রোগীদের এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়, এদের ৯৮ শতাংশের রোগ প্রতিরোধ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে এবং এ পর্যন্ত কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়নি।”

তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, “টেস্টেও ফলাফল অত্যন্ত ইতিবাচক।”

“আমরা শিগগিরই সাও পাওলো এবং গোটা দেশে ব্রাজিলিয়ানদের করোনা ভ্যাকসিন প্রয়োগে ইমিউন সক্ষম করে তুলতে পারব এবং চলতি বছরের ডিসেম্বরে ভ্যাকসিন সরবরাহ করা হবে।”

ভ্যাকসিনের প্রয়োগে রেগুলেটরি কর্তৃপক্ষের চূড়ান্ত অনুমোদনের আগে ব্রাজিলের বুতানতান ইনস্টিটিউটের গণস্বাস্থ্য গবেষণা কেন্দ্রের অংশীদারত্বে সিনোভাক তৃতীয় ক্লিনিক্যাল টেস্ট সম্পন্ন করবে।

কর্মকর্তারা জানান, সিনোভাকের সঙ্গে চুক্তির আওতায় ইনস্টিটিউট ১২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে।

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের পরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ব্রাজিল, দেশটিতে করোনায় ১ লাখ ২৭ হাজার লোকের মৃত্যু এবং ৪১ লাখ লোক আক্রান্ত হয়েছে।