ডেঙ্গু ইস্যুতে মন্ত্রী-মেয়ররা কাঙ্ক্ষিত পদক্ষেপ দেখাতে পারেননিঃ ড. কামাল

ই- বার্তা ডেস্ক।।   গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন মন্তব্য করেছেন যে,  সারাদেশে ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়লেও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রী ও মেয়ররা এই রোগ নিয়ন্ত্রণে কাঙ্ক্ষিত পদক্ষেপ দেখাতে পারেননি ।

এ পরিস্থিতিতে ডেঙ্গুর ভয়াবহতা নিয়ন্ত্রণে তিনি সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন।

ড. কামাল হোসেন বলেন, স্থায়ীভাবে দেশ থেকে ডেঙ্গু রোগের ভয়াবহতা নিরসনে অবিলম্বে বিশেষজ্ঞ পর্যায়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে সরকারক।

আজ বুধবার (৭ আগস্ট) এক বিবৃতিতে এই আহ্বান জানান ড. কামাল হোসেন।

ড. কামাল হোসেন বলেন, ডেঙ্গু রোগ যে হারে বাড়ছে, তাতে সারাদেশের মানুষের সঙ্গে আমরাও গভীরভাবে উদ্বিগ্ন। এর আগে সরকারি স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছিল, মে মাস থেকে ডেঙ্গুর বিস্তার ঘটবে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা না নিলে পরবর্তী মাসগুলোতে তা ভয়াবহ রূপ ধারণ করবে। সম্প্রতি এক গবেষণাতেও বলা হয়েছিল, ‘ঢাকা ইজ সিটিং অন আ ডেঙ্গু টাইমবোম্ব’। অথচ সরকার এই রোগের প্রাদুর্ভাব ঠেকাতে কোনো ব্যবস্থা নেয়নি।

এগণফোরাম সভাপতি আরও বলেন, স্বাস্থ্যমন্ত্রী বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে। অথচ সরকারি তথ্য অনুযায়ী দেশের ডেঙ্গু রোগীর সংখ্যা বর্তমানে ৩০ হাজারেরও বেশি। এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট মন্ত্রী ও মেয়রদের দায়িত্ব ছিল তড়িৎগতিতে পদক্ষেপ নেওয়া। কিন্তু বাস্তবে তা দেখা যায়নি। বরং জনগণ লক্ষ করেছে ওষুধে ভেজাল, ওষুধ কেনায় দুর্নীতি এবং ফগ মেশিন স্প্রে করার পদ্ধতিগত ত্রুটি। এমনকি ফগম্যানদের স্প্রে করার যথাযথ প্রশিক্ষণ পর্যন্ত নেই।

বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সরকারি ও বেসরকারি সমন্বিত পদক্ষেপ গ্রহণ জরুরি বলে বিবৃতিতে উল্লেখ করেন ড. কামাল হোসেন।

তিনি বলেন, দেশ-বিদেশে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ১ লাখ ৩ হাজার প্রতিবেদন, সংবাদ ও গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশিত ও প্রচারিত হয়েছে। জনগণকে আরও বেশি সচেতন করার লক্ষ্যে সরকারি ও বেসরকারিভাবে পদক্ষেপ গ্রহণ করা জরুরি। জাতীয় দুর্যোগের এ সময়ে প্রয়োজন ছিল ‘সমন্বিত জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা’য় সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও জনগণকে সম্পৃক্ত করা। কিন্তু সেই বাস্তব অবস্থা এখনো দৃশ্যমান নয়।