ড. কামাল ও বি চৌধুরীর চক্রান্ত প্রতিহত করা হবেঃ নাসিম

ডেস্ক রিপোর্ট।।  কোনো দলের ঠিকানা নেই এমন পরানের দোস্তদের ভাড়া করে চক্রান্ত শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলীয় জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম। শনিবার বিকালে রাজধানীর মহানগর নাট্যমঞ্চে মহানগর ১৪ দলের বিশাল কর্মিসভায় এ মন্তব্য করেন তিনি। ঢাকা মহানগর কেন্দ্রীয় ১৪ দলের কর্মিসভা হলেও তা রূপ নেয় বিশাল সমাবেশে। ঢাকার আসনগুলোতে মনোনয়নপ্রত্যাশী নেতারা বিশাল শোডাউন করেছেন।

 

সভাপতির বক্তব্যে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, আবার চক্রান্ত শুরু হয়ে গেছে। শেখ হাসিনার বিরুদ্ধে, মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে চক্রান্ত শুরু হয়ে গেছে। এই ষড়যন্ত্র মোকাবিলায় ঘর থেকে বেরিয়ে আসতে হবে। মনে রাখতে হবে এটা ২০১৪ না, এটা ২০১৮ সাল। কোনো দলের ঠিকানা নেই এমন পরানের দোস্তদের ভাড়া করে চক্রান্ত শুরু করেছে। তিনি বলেন, নেতাকর্মীদের সাবধানে থাকতে হবে, সতর্ক থাকতে হবে। আপনারা ডাক দিলেই ঘর থেকে বেরিয়ে আসতে হবে। ডাক দেয়ার সঙ্গে সঙ্গে ঘর থেকে বেরিয়ে আসার প্রস্তুতি নিয়ে থাকুন। দেশবাসীর উদ্দেশে নাসিম বলেন, আমাদের ছোটখাটো ভুল থাকতে পারে, আমরা সেই ভুলগুলো সমাধানের চেষ্টা করছি, আমাদের দলের এমপি জেলে, মন্ত্রীরা কোর্টে হাজিরা দিচ্ছে। আপনারা যদি ভুল করেন তাহলে দেশে সন্ত্রাসের অভয়ারণ্য হবে। আবার ২০১৪ সালের মতো চক্রান্ত করলে কোনো ধরনের ছাড় দেয়া হবে না বলেও মন্তব্য করেন নাসিম।

 

এদিকে অক্টোবরজুড়ে সমাবেশের ডাক দিয়েছে ১৪ দলীয় জোট। আগামী ৯ অক্টোবর রাজশাহী, ১০ অক্টোবর নাটোর এবং ১৩ অক্টোবর খুলনায় সমাবেশ করবে ১৪ দল। অক্টোবরের শেষের দিকে ঢাকায় মহাসমাবেশ করার কথাও জানান ১৪ দলীয় জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম। নির্বাচন নিয়ে ষড়যন্ত্রকারীদের প্রতিহত করতে সারা দেশে ১৪ দলের নেতাকর্মীদের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে জোটের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, প্রস্তুতি নিন সবাইকে ঘর থেকে বেরিয়ে আসতে হবে। এ ছাড়া সমাবেশ থেকে অক্টোবরজুড়ে রাজনীতির মাঠ দখলে রাখতে অন্যান্য নেতারা জোটের নেতাকর্মীদের নির্দেশ দেন। সমাবেশে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেন, নির্বাচন আসছে, সবাইকে সতর্ক থাকতে হবে। বিএনপি নেত্রী খালেদা জিয়া যখন পানির মধ্যে ডুবে যাচ্ছে তখন তাকে টেনে তোলার জন্য যুক্তফ্রন্ট গঠিত হয়েছে। তিনি বলেন, সারা দেশের সব নেতাকর্মীদের প্রস্তুতি নিয়ে থাকতে হবে। যাতে করে আবার রেললাইন উপড়ে ফেলতে না পারে, আবার যেন পেট্রলবোমা না মারতে পারে। সবাইকে প্রস্তুতি নিয়ে থাকতে হবে।

 

২০ দলীয় জোটের নিরপেক্ষ সরকারের দাবিকে ‘ভূতের মুখে রাম রাম’ দাবি করে আমু বলেন, ৯১ সালে বিএনপি নেতৃত্বাধীন সরকার সংবিধান পরিবর্তন করেছে। সেই সংবিধানের আলোকে ৯৬-এ বিনা ভোটে নির্বাচন দিয়েছে। আর আওয়ামী লীগের নেতৃত্বে সেই অবৈধ সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে দিয়েছিলাম আমরা। আর সেই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মুখে যখন শুনি নিরপেক্ষ নির্বাচনের কথা তখন এটা ‘ভূতের মুখে রাম রাম’ ছাড়া আর কিছু না। ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, নির্বাচন বানচাল করতে ১/১১ এর সরকারের সহযোগীরাই আবার ঐক্যবদ্ধ হয়েছে। প্রশ্নবিদ্ধ করার জন্য মাঠে নেমেছে একটি মহল। আজকে আমরা সমবেত হয়েছি এই মহানগর নাট্যমঞ্চে কয়েক দিন আগে যারা হাতে হাত মিলিয়েছে তাদের জবাব দিতে। তিনি বলেন, এরা কারা? এরাই ১/১১ এর সেনাশাসিত সরকারের পরামর্শদাতা। বিভিন্ন দল থেকে বাদপড়া, বহিষ্কার হওয়া নেতারা আজকে ঐক্যে যুক্ত হয়েছেন। তারাই ১/১১ এর সরকারে কাছ থেকে সুবিধা নিয়েছেন, আবার তারা ষড়যন্ত্র শুরু করেছেন যদি কিছু পায়।আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী বলেন, তারা ঐক্য করেছে, কীসের ঐক্য। তারা বাঘ মারার ডর দেখাচ্ছে। আজম খানের গানে আছে, ‘বাঘ মারতে যামু, আমি আর মামু’। বাগ মারতে যাওয়ার ডর আমাদের দেখিয়ে লাভ হবে না।

 

জাতীয় পার্টি জেপির চেয়ারম্যান ও পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, সামনে নির্বাচন আসছে, যথাসময়েই নির্বাচন হবে। নির্বাচনের কোনো বিকল্প নেই। নির্বাচনের বিকল্প কিছু হতে পারে না। নির্বাচনের বিকল্প যা হয়, তাতে মানুষের কল্যাণ হয় না। যা ১/১১ সময়ে প্রমাণিত হয়েছে। ষড়যন্ত্রের ডাল ভেদ করে সঠিক সময়েই নির্বাচন হবে। জাসদ একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যারিস্টাররা এক হয়ে রাজনীতিতে ষড়যন্ত্র-চক্রান্ত শুরু করেছেন। ড. কামাল হোসেন, বি চৌধুরী, মান্না সাংবিধানিক ধারাবাহিকতার বিরুদ্ধে ষড়যন্ত্র-চক্রান্ত করছেন। ১৪ দলের নেতাকর্মীরা যে কোনো ষড়যন্ত্র চক্রান্ত প্রতিহত করবে। জাসদের অপর অংশের সাধারণ সম্পাদক শিরিন আকতার বলেন, দেশের গণতন্ত্র, স্বাধীনতার ওপর যখনই আঘাত এসেছে, তখনই ১৪ দল লড়াই করে তা রক্ষা করেছে। আগামীতেও জাতীয় ঐক্যের নামে যারা ষড়যন্ত্রের চেষ্টা করছে তাদের প্রতিহত করবে ১৪ দল। তিনি বলেন, বি চৌধুরী ও ড. কামাল হোসেন হচ্ছেন ষড়যন্ত্রকারী চক্র। নির্বাচন বানচালের চক্রান্ত করা হলে তাদের প্রতিহত করা হবে।