ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের রেল যোগাযোগ বন্ধ

ই-বার্তা ডেস্ক।। সিরাজগঞ্জের কামারখন্দে রাজশাহী থেকে ঢাকাগামী একটি ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে গেছে।

এতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের রেল যোগাযোগ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার ঝাঐল ওভার ব্রিজের অদূরে ঢাকা-ঈশ্বরদী রেলপথে লোকাল ৫৫১ আপ ট্রেনটি এ দুর্ঘটনার কবলে পড়ে। ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনার মাত্র দুই সপ্তাহের মাথায় সিরাজগঞ্জে এই ট্রেন দুর্ঘটনা ঘটলো। ট্রেন বিকল হওয়ার খবর পেয়ে পশ্চিমাঞ্চল রেল বিভাগের লোকজন ঘটনাস্থলে ছুটে যান।

সকাল পৌনে ১০টা পর্যন্ত ট্রেনটি আটকে থাকায় উভয় পাড় থেকে ঢাকা ও খুলনা, রাজশাহী ও ঈশ্বরদীর থেকে কমপক্ষে ১০ থেকে ১২টি ট্রেন আটকা পড়ে। পশ্চিমাঞ্চল রেল বিভাগ পাকশীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম)আহসান উদ্দিন ভুইয়া বলেন, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ঝাঐল ওভার ব্রিজের অদূরে ঢাকা-ঈশ্বরদী রেলপথে ট্রেনটির ইঞ্জিন আকস্মিক বিকল হওয়ায় খবর পেয়েছি। স্থানীয়ভাবে অন্য ট্রেনের ইঞ্জিন দিয়ে বিকল ইঞ্জিনটি ঠেলে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সয়দাবাদ ষ্টেশনে পাঠানোর প্রক্রিয়া করা হচ্ছে।

তিনি বলেন, ইঞ্জিনটি সরানো গেলেই ট্রেন চলাচল স্বাভাবিক হবে। বেশি সময় লাগবে না। হয়তো দু’এক ঘন্টা সময় ব্যায় হতে পারে। গত ১৪ নভেম্বর ঢাকা-ঈশ্বরদী রেলপথে সিরাজগঞ্জের উল্লপাড়া ষ্টেশনে রংপুর এক্সপ্রেস ট্রেনটি আকস্মিক দুর্ঘটনার কবলে পড়ে। ট্রেনটির ইঞ্জিন ও ৭টি বগি লাইনচ্যুত হয়। এছাড়া, ইঞ্জিনে আগুন ধরে আরো ৩টি বগিতে ছড়িয়ে পড়ে।