ঢাকাসহ আশেপাশের অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ হাইকোর্টের

ই-বার্তা ডেস্ক।।  ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জে অবৈধভাবে গড়ে ওঠা সব ইটভাটা বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।  আগামী দুই সপ্তাহের মধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করে এই আদেশ বাস্তবায়ন করতে সরকারকে বলা হয়েছে। 

এক রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল মঙ্গলবার এই আদেশ দেন। একইসঙ্গে রাজধানীর সকল সড়ক, ফ্লাইওভার ও ফুটপাতে জমে থাকা ময়লা ও ধুলাবালি অপসারণের ও ধুলা হতে সৃষ্ট বায়ু দূষণ এড়াতে দিনে কমপক্ষে দুইবার সড়কে পানি ছিটানোর নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনকে এই ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে। 

অন্যদিকে, রাজধানীতে কী কারণে বায়ু দূষণ হচ্ছে এবং তা রোধে কি পদক্ষেপ নেওয়া দরকার সে জন্য একটি নীতিমালা তৈরি করতে পরিবেশ সচিবের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কমিটিতে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসা, ডেসকোসহ সকল পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের একজন করে প্রতিনিধি ও বিশেষজ্ঞদের রাখতে বলা হয়েছে।

আদেশের পর রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালত বায়ু দূষণ রোধে চারদফা নির্দেশনা দিয়েছে। শুনানিকালে আদালত বলেছে, যদি কার্যকর পদক্ষেপ নেওয়া হতো তাহলে বায়ু দূষণে ঢাকা প্রথম তালিকায় থাকত না। আর একই সড়ক বিভিন্ন সেবা সংস্থার বারবার খোঁড়াখুঁড়ি করছে কেন? এর সঙ্গে কী অর্থনৈতিক স্বার্থ জড়িত রয়েছে?

ঢাকার বায়ু দূষণ নিয়ে গত জানুয়ারিতে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে রিট করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু