ঢাকায় তৈরি হবে ২০টি মডেল বিল্ডিং: মেয়র আতিকুল ইসলাম

ই- বার্তা ডেস্ক।।   ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন যে, ঢাকা শহরে অগ্নিনির্বাপণ ব্যবস্থা সমৃদ্ধ ২০টি মডেল বিল্ডিং তৈরি করা হবে ।

শনিবার সকাল ৯টায় বুয়েটের অডিটোরিয়ামে বুয়েটে ‘ভবনে অগ্নিদুর্ঘটনা: সাম্প্রতিক সংকট’ এক সেমিনারে তিনি এসব কথা জানান।

এ সময় রাজধানীর বাণিজ্যিক ভবনসহ অন্যান্য ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করা না হলে ট্রেড লাইসেন্স বাতিলের হুশিয়ারিও দেন মেয়র।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ শহর গড়তে আমাদের কাজ করতে হবে। রানা প্লাজা বিপর্যয়ের পর আমরা বুয়েটের সহায়তায় যেভাবে গার্মেন্টস কারখানায় একটি সুন্দর নিরাপদ পরিবেশ তৈরি করেছি, তেমনি প্রত্যেকটা হাসপাতাল ও মার্কেটে অগ্ননির্বাপণ উদ্যোগ গ্রহণে সময় বেঁধে দেব। আমাদের ভবনগুলোতে অগ্নিনিরাপত্তা, বৈদ্যুতিক নিরাপত্তা পর্যায়ক্রমে নিশ্চিত করতে হবে। আমরা ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা অ্যাসেসমেন্ট করে দেব। ভবন মালিকদের নিজ পয়সায় তা নিশ্চিত করতে হবে। তা যদি না করা হয়, তাহলে ট্রেড লাইসেন্স বাতিল করা হবে।

মেয়র বলেন, ফায়ার সার্ভিসের জন্য অনেক যন্ত্রপাতি আসতে শুরু করেছে বাংলাদেশে। এসব যন্ত্রপাতির মান নির্ণয়ের জন্য বুয়েটে একটি আধুনিক মানের ল্যাবরেটরি চালুর আহ্বান জানান তিনি।

তিনি বলেন, যেসব জায়গায় গাড়ি ঢুকতে পারে না, সেসব জায়গায় স্যাটেলাইট ফায়ার স্টেশন করার উদ্যোগ নিয়েছি। অনতিবিলম্বে ফায়ার হাইড্রেন দিতে পারলে ব্যাপক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যাবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম