ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শেষ দিন আজ

ই-বার্তা ডেস্ক।।  মাসব্যাপী চলা ২৪তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা শেষ হচ্ছে আজ।  আর আগে গত ৯ জানুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদ এ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন।  মেলা ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা থাকলেও ব্যবসায়ীদের অনুরোধে একদিন বাড়িয়ে ৯ ফেব্রুয়ারি শেষ হচ্ছে।

অন্যান্য বছরের মতো এবারও বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করেছে।  রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশে এই মেলার আয়োজন করা হয়।

প্রতিবছর ১ জানুয়ারি মেলা শুরু হলেও এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে একসপ্তাহ পরে শুরু হয় বাণিজ্যমেলা।  ইপিবির মহাপরিচালক অভিজিৎ চৌধুরী গণমাধ্যমকে জানান, বাণিজ্য মেলাকে দৃষ্টিনন্দন করতে এবার মেলার প্রধান গেটটি মেট্রোরেলের আদলে তৈরি করা হয়েছে।

ইপিবি সূত্রে জানা যায়, এবারের মেলায় সবমিলিয়ে ৫৫০টি স্টল ছিলো।  এর মধ্যে সংরক্ষিত মহিলা স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮টি, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট ৩টি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি।

আন্তর্জাতিক বাণিজ্য মেলায় এ বছর অংশগ্রহণকারী বিভিন্ন দেশের ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে ছিলো– ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা।

এবারের মেলায় মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ ছিল।  বিভিন্ন সামগ্রীর মধ্যে ছিল– রেডিমেড গার্মেন্টস পণ্য, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালী ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ইত্যাদি।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু