ঢাবি ক্যাম্পাসে ছাত্রদলের মিছিল

ই-বার্তা ডেস্ক ।।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ফল বাতিল করে পুনঃতফসিলের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বুধবার বিএনপির এই ছাত্র সংগঠনটি প্রথমে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে গিয়ে পুনরায় নির্বাচনের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে। এরপর ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি আলমগীর হাসান সোহানের নেতৃত্বে একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
এদিকে, একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে ডাকসু নির্বাচন বর্জনকারী অন্য বিভিন্ন প্যানেলের প্রার্থী ও সমর্থকরা।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান জানান, কোনও অবস্থাতেই নতুন করে নির্বাচন দেওয়া সম্ভব নয়। আইন তা সমর্থন করে না।

উল্লেখ্য, দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর গত সোমবার (১১ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচন নিয়ে দিনভর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অভিযোগ-পাল্টা অভিযোগ চলে। এরপর ওই দিন দুপুরে বেশ কিছু ছাত্র সংগঠন, প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দেন। পর রাতে ফল ঘোষণা হলে ১৮টি হল সংসদের ১২টিতে ভিপি ও ১৪টিতে জিএস পদে ছাত্রলীগ এবং ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা ভিপি পদে ও চারটিতে জিএস পদে জয়লাভ করেন। সোমবার গভীর রাতে ডাকসু নির্বাচনের ফল ঘোষণা হলে দেখা যায়, বেশিরভাগ পদে ছাত্রলীগ জয়ী হলেও ভিপি পদে কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর জয়লাভ করেন।

প্রসঙ্গত, ডাকসু নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) পদে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর পেয়েছেন ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।

ই-বার্তা /  তামান্না আলী প্রিয়া