তামিমের শুভসূচনার উপর বিশ্বকাপে বাংলাদেশের সাফল্য নির্ভর করবেঃ ওয়াসিম

ই-বার্তা ডেস্ক।।  বর্তমানে বাংলাদেশের ব্যাটিং লাইনআপের অন্যতম ভরসা তামিম ইকবাল।  অভিজ্ঞতার পাশাপাশি এখন ব্যাটিং টেকনিকেও পরিণত তামিম।  তাই পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ ওয়াসিম মনে করেন, বিশ্বকাপে বাংলাদেশের সাফল্য অনেকটাই নির্ভর করবে তার (তামিম) শুভসূচনার ওপর।

২০০৭ সালে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তামিমের।  এরপর বাংলাদেশের ব্যাটিং ভরসা হয়ে ওঠেন তিনি। ইতিমধ্যে তিনটি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা হয়েছে তার।  বিশ্বকাপে ২১ ম্যাচ খেলে করেন ৪৮৩ রান।

বাঁহাতি ওপেনারের প্রথম বিশ্বকাপে ২০০৭ সালে ভারতের বিপক্ষে খেলা ৫১ রানের ইনিংসটি নিয়ে এখনো আলোচনা হয়। ২০১৫ বিশ্বকাপে নেলসনে তার ৯৫ রানের ইনিংসটি স্কটল্যান্ডের দেয়া ৩১৯ রানের টার্গেট ছুঁতে মুখ্য ভূমিকা রাখে। 

এবারের বিশ্বকাপেও টাইগারদের অন্যতম ভরসার নাম তামিম।  পাকিস্তানের হয়ে ১৮ টেস্ট এবং ২৫ ওয়ানডে খেলা ওয়াসিম বলেন, বাংলাদেশের কোয়ালিটি সম্পন্ন ব্যাটসম্যান রয়েছে।  তার মধ্যে তামিম ইকবাল অন্যতম।  লিগ ও আন্তর্জাতিক ক্রিকেটে সে সামর্থ্যবান।  টেকনিক্যাল দিক থেকে অনেক পরিণত ও।  পায়ের ব্যবহার (ফুটওয়ার্ক) দুর্দান্ত।  ভয়ডরহীন ক্রিকেট খেলতে পছন্দ করে।  বড় মঞ্চে কিছু করে দেখানোর সামর্থ্য রয়েছে তার।  ওর ভালো সূচনার ওপর নির্ভর করবে বাংলাদেশ।           

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ।  যেখানে অপর দল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ।  ইতিমধ্যে দুই মিশন সামনে রেখে দেশ ছেড়েছেন মাশরাফি বাহিনী।  ৭ মে উইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে তিনজাতি টুর্নামেন্ট শুরু করবেন তারা।  আর ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ যাত্রা। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু