তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা ফলপ্রসূ হয়েছে: ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।   যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট  বলেছেন, আফগানিস্তানের তালেবানদের সঙ্গে শান্তি আলোচনা ফলপ্রসু হচ্ছে। তার এ প্রচেষ্টায় ১৮ বছর যাবত চলমান আফগান যুদ্ধ একটি সমাধানের দিকে এগিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প বলেন,আফগানিস্তানের মানুষ শান্তি ও নিরাপত্তা চায়,সে শান্তি নির্ভর করছে চলমান এ আলোচনায়।তালেবানদের সঙ্গে মার্কিন সরকারের বিশেষ উদ্যোগের মাধ্যমে একটি ভালো সমাধান আসবে বলে আশা করেন ডোনাল ট্রাম্প।খবর টিআরটি।

মার্কিন প্রেসিডেন্ট এক টুইটবার্তায় তালেবানদের সঙ্গে শান্তিচুক্তির পাশাপাশি উত্তর কোরিয়া,ইরান ও জঙ্গিগোষ্ঠী আইএসের ব্যাপারে মন্তব্য করেছেন।

আই এস প্রসঙ্গে ট্রাম্প বলেন, তার ক্ষমতাগ্রহণের সময় সিরিয়ায় আই এস নিয়ন্ত্রণে ছিল না। কিন্তু এখন এ জঙ্গিসংগঠন অস্তিত্ব সংকটে পড়েছে।

উত্তর কোরিয়ার সঙ্গে আগের সরকারগুলোর সম্পর্ক তেমন ভালো ছিল না মন্তব্য করে ট্রাম্প বলেন, তার সরকার উত্তর কোরিয়ার সঙ্গে একটি ভালো সম্পর্ক স্থাপন করেছে এবং তাদের পরমাণু অস্ত্র মনিটরিং করা হচ্ছে।

ইরান এখন পারমাণু অস্ত্র বানাচ্ছে না মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধানের এ মন্তব্যের কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট বলেন, গোয়েন্দা সংস্থার দায়িত্বশীল মনে হয় ইরান সম্পর্কে অনেক তথ্যই জানেন না।

ট্রাম্প বলেন,তার ক্ষমতাগ্রহণের সময় ইরান মধ্যপ্রাচ্য ও পাশবর্তী এলাকায় পরমাণু বিষয়ে হুমকি হয়ে উঠেছিলো। পরমাণু সমঝোতার পর যদিও ইরানের আচরণ স্পষ্ট নয়, তবুও আমাদের মনে রাখতে হবে যে,ইরান আমাদের জন্য হুমকি।

ই-বার্তা/ শফিকুল ইসলাম