তিউনিশিয়ার নির্বাসিত একনায়ক বেন আলি মারা গেছেন

ই-বার্তা ডেস্ক।।   সৌদি আরবে নির্বাসিত তিউনিসিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট জয়নাল আবেদিন বেন আলি মারা গেছেন। বৃহস্পতিবার মারা যাওয়ার আগে তার বয়স হয়েছিল ৮৩ বছর।  

নিজ দেশে একটি অবাধ প্রেসিডেন্ট নির্বাচনের চার দিন পরেই তিনি পরলোকগমন করলেন। তার অসংযত বিলাসী জীবনযাপন ও নিপীড়নে দেশটিতে আরব বসন্ত নিয়ে এসেছিল। ৯ বছর আগে মধ্যপ্রাচ্যের গণজাগরণে প্রথম একনায়ক অপসারিত হন তিনি।  বেশ কয়েক বছর ধরে মূত্রথলির ক্যান্সারে ভোগার পর গত মাস তিনেক ধরে তিনি একটি হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে ছিলেন। 

সংবাদ সংস্থা রয়টার্সকে বেন আলির পারিবারিক আইনজীবী মুনির বিন সালহা বলেন, সৌদি আরবে তিনি মারা গেছেন। তিউনিসিয়ার পররাষ্ট্রমন্ত্রীও সাবেক এই প্রেসিডেন্টের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

আরব বসন্ত থেকে উৎসাহিত হয়ে ২০১১ সালের জানুয়ারিতে তিউনিসিয়ায় বেন আলির নিপীড়নেরে বিরুদ্ধে ব্যাপক গণবিক্ষোভ দেখা দিলে তিনি সৌদি আরবে সপরিবারে পালিয়ে যান। এর মধ্য দিয়ে দেশটিতে বড় ধরনের রাজনৈতিক পরিবর্তন দেখা দিয়েছে।

মিসর, সিরিয়া, লিবিয়া, বাহরাইন ও ইয়েমেনে ওই বছর আরব বসন্ত দেখা দিয়েছিল। কোনো কোনো দেশে যার রেশ এখনও চলছে।

পালিয়ে যাওয়ার পর সৌদি রাজপরিবার তাকে নীরবভাবে বসবাসের সুযোগ করে দিয়েছিল। দেশে এনে তাকে বিচারের জন্য তিউনিসিয়ায় প্রত্যর্পণের অনুরোধও প্রত্যাখ্যান করেছেন সৌদি শাসকরা।

ক্ষমতা থেকে অপসারিত হওয়ার মাস ছয়েক পরে অর্থ আত্মসাৎ ও দুর্নীতির দায়ে আদালত তাকে এবং তার স্ত্রী লায়লা ট্রাবেলসিয়াকে ৩৫ বছরের কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়া ছয় কোটি ৬০ লাখ ডলার জরিমানা করেন।

অবৈধ মাদক, অস্ত্র বহন ও তার প্রাসাদের প্রত্নতাত্ত্বিক সম্পদ চুরির দায়েও তাকে অভিযুক্ত করা হয়েছে। তার ২৩ বছরের শাসনামলে বিরোধীদের হত্যার দায়েও তিনি দোষী সাব্যস্ত হয়েছেন বলে খবরে বলা হয়েছে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু