তিতাস গ্যাস ফিল্ডে অগ্নিকান্ড, সরবরাহ সাময়িক বন্ধ

ই-বার্তা ডেস্ক।।  ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাস ক্ষেত্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও ঘটনার পর থেকে গ্যাস ক্ষেত্রের উৎপাদন সাময়িক বন্ধ রাখা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে এ ঘটনা ঘটে।  এদিকে ঘটনার পর থেকেই জাতীয় গ্রিডে অন্তত ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে।  তবে  কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তিতাস গ্যাস ফিল্ডের একটি সূত্র জানায়, গতকাল বিকেলে গ্যাস ক্ষেত্রের ১নং লোকেশনে  আকস্মিকভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মুহূর্তেই আগুন কয়েকশ’ ফুট ওপরে উঠে যায়।  এতে করে ফিল্ড অভ্যন্তরে উদ্বেগ, উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কর্মকর্তারা দ্রুত ঘটনাস্থলে ছুটে আসেন। 

বিজিএফসিএল এবং ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে,অগ্নিকান্ডের খবর পেয়ে ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের একটি দল ঘটনাস্থলে পৌঁছে। পরে সরাইল ও আশুগঞ্জ ফায়ার সার্ভিসের দল প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন কর্মকর্তা সাকরিয়া হায়দার বলেন, আগুন খুব বিরূপ আকার ধারণ করেছিল।  ভয়াবহতা অনেক বেশি ছিল।  ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের প্রায় ৩০-৩৫ জন সদস্য পানি ও ফোম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনেন।

বাংলাদেশ গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তৌফিকুর রহমান তপু জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি।  এ ঘটনা তদন্ত করা হবে।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ