তুরস্ক এস-৪০০ বসিয়ে রাখার প্রতিশ্রুতি কাউকে দেয়নি: পররাষ্ট্রমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।। রাশিয়ার তৈরি বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ব্যবহার বা স্থাপন না করা নিয়ে তুরস্ক কাউকে কথা দেয়নি বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে তিনি এ কথা বলেন। এস-৪০০ ক্রয়ের ঘটনায় দুই ন্যাটোমিত্রের সম্পর্কে চরম অবনতি হয়েছিল। তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান না দেয়ারও হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের দাবি– এটি ন্যাটো প্রতিরক্ষাবিরোধী।

এর জেরে তুরস্কের জন্য যুদ্ধবিমান তৈরি কর্মসূচি বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার হুমকি দেয়া হয়েছিল। চলতি মাসের মাঝামাঝিতে হোয়াইট হাউসে এরদোগান ও ট্রাম্পের মধ্যে মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়ে। এর মধ্যে সিরীয় নীতি ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়েছে।

ওই আলোচানায় ট্রাম্প আহ্বান জানিয়েছিলেন এস-৪০০ বাদ দিয়ে তাদের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নেয়ার জন্য। এস-৪০০ কর্মসূচি বাদ দেয়া হবে না বলে এসময় তিনি সাফ জানিয়ে দেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা এস-৪০০ ইস্যুর সমস্যা সমাধানে রাজি আছি। আমি ট্রাম্পকে আবারও ব্যাখ্যা দিয়েছিলাম কোন পয়েন্টে আমরা এস-৪০০ ক্রয় করেছি।