তেলের জাহাজে হামলায় ইরান দায়ী নয়ঃ ট্যাংকার মালিক

ই-বার্তা ডেস্ক।।  ওমান সাগরে বৃহস্পতিবার দু’টি জ্বালানি তেলের ট্যাংকারে রহস্যজনক হামলার জন্য ইরানকে দুষছে যুক্তরাষ্ট্র।কিন্তু যুক্তরাষ্ট্রের অভিযোগ নাকচ করে দিয়েছেন হামলার শিকার একটি তেল ট্যাংকারের জাপানি মালিক ইউতাকা কাতাদা। 

ইউতাকা কাতাদা বলেছেন, সাগর থেকে পাতানো মাইনের মাধ্যমে নয় বরং আকাশ থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের মাধ্যমে তার জাহাজে হামলা চালানো হয়েছে।

টোকিওতে শুক্রবার কোকুকা সাঙ্গিও কোম্পানির প্রেসিডেন্ট কাতাদা এক সংবাদ সম্মেলনে হামলার শিকার ট্যাংকারের হামলার স্থানের ছবি দেখিয়ে বলেন, আমরা তেল ট্যাংকারটির ওপর দিয়ে কিছু উড়ে যাওয়ার সংকেত পেয়েছি।

তিনি বলেন, জাহাজের পাশে লাগিয়ে দেয়া কোনো টাইম বোমা বা মাইনের মাধ্যমে এ হামলা চালানো হয়নি। আকাশ থেকে ছুটে আসা ক্ষেপণাস্ত্র তার জাহাজে আঘাত হেনেছে।

তিনি আরও বলেন, তার তেল ট্যাংকারের নাবিকদের সঙ্গে কথা বলে তিনি জানতে পেরেছেন আকাশে থেকে কোনো কিছু ওই ট্যাংকারে প্রথমবার আঘাত হানার পর জাহাজের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান এবং তাদের উপস্থিতিতেই আকাশ থেকে দ্বিতীয়বার জাহাজে আঘাত হানা হয়। 

ওমান সাগরের হামলার শিকার তেল ট্যাংকারের মালিক এমন সময় এসব তথ্য জানালেন যখন ওই হামলার জন্য ইরানকে দায়ী করে আমেরিকা উদ্ভট তথ্যপ্রমাণ তুলে ধরেছে।

ওয়াশিংটন একটি ভিডিও প্রকাশ করে দাবি করেছে, হামলার শিকার তেল ট্যাংকার থেকে একটি অবিস্ফোরিত মাইন সরিয়ে নিয়েছে ইরানি নৌসেনারা।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু