ত্রাণের চাল চুরি ও অনিয়মের ঘটনায় ৩৫ জন ইউপি চেয়ারম্যান ও সদস্য বরখাস্ত

ই-বার্তা ডেস্ক ।। ত্রাণের চাল আত্মসাৎসহ বিভিন্ন অনিয়মের ঘটনায় আরও সাত জন ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ও তিন জন সদস্যকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) স্থানীয় সরকার বিভাগ থেকে এ বিষয়ে আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়।

এ নিয়ে মোট ৩৫ জন জনপ্রতিনিধিকে বরখাস্ত করা হলো। এদের মধ্যে ১৫ জন ইউপি চেয়ারম্যান, ১৯ জন ইউপি সদস্য এবং একজন জেলা পরিষদ সদস্য রয়েছেন।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সাময়িক বরখাস্ত হওয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা হলেন— বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউপির মো. নূরে আলম বেপারী, ভোলা জেলার সদর উপজেলার রাজাপুর ইউপির মো. মিজানুর রহমান খান, পটুয়াখালী জেলার সদর উপজেলার কমলাপুর ইউপির মো. মনির রহমান মৃধা, চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউপির শাহ আল শফি আনসারী, রাজবাড়ী জেলার পাংশা উপজেলার যশাই ইউপির মো. সিদ্দিকুর রহমান মন্ডল, নড়াইল জেলার কালিয়া উপজেলার পেড়লী ইউপির জারজিদ মোল্লা এবং কালিয়া উপজেলার জয়নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন চৌধুরী।

সাময়িক বরখাস্ত ইউপি সদস্যরা হলেন— নেত্রকোনা জেলার দুর্গাপুর উপজেলার গাঁওকান্দিয়া ইউপির ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মো. রফিকুল ইসলাম, পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার গলাচিপা ইউপির ২ নম্বর ওয়ার্ডের সদস্য মহিউদ্দিন সোহেল এবং একই উপজেলার কেশবপুর ইউপির সংরক্ষিত নারী সদস্য মোছা. লিপি বেগম।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, করোনা সঙ্কটের সময় সরকারি ত্রাণের চাল আত্মসাৎ, জাটকা নিধনে বিরত থাকা জেলেদের জন্য সরকারের বরাদ্দ ভিজিএফ চাল আত্মসাৎ ও কালোবাজারে বিক্রি, সরকারি ত্রাণের চাল ভুয়া মাস্টাররোলে বিতরণ দেখিয়ে আত্মসাৎ, সরকারি ১০ টাকা কেজি দরে চাল বিতরণে ব্যাপক অনিয়ম, বরাদ্দ চাল নির্ধারিত পরিমাণে না নেওয়া ও বিধিবহির্ভূতভাবে অন্যদের মাঝে বিতরণসহ এদের বিভিন্ন অভিযোগ প্রমাণিত হয়েছে।

ত্রাণ আত্মসাৎ ছাড়াও সাময়িক বরখাস্ত জনপ্রতিনিধিদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর ইউপি চেয়ারম্যান শাহ আল শফি আনসারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় এলাকায় অবস্থান না করে বিনা অনুমতিতে বিদেশ গমন করেন এবং নেত্রকোনা জেলার গাঁওকান্দিয়া ইউপি সদস্য মো. রফিকুল ইসলাম করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় ষাঁড়ের লড়াই আয়োজনের মাধ্যমে গণজমায়েত করে জনজীবন ঝুঁকিতে ফেলেন।