দক্ষতার অভাবে উচ্চশিক্ষিতরা বেকার হয়ে পড়ছেঃ পররাষ্ট্রমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন যে, দক্ষতার অভাবে উচ্চশিক্ষিতরা বেকার হয়ে পড়ছে ।

তিনি বলেন, এটি আমাদের জন্য বড় উদ্বেগের বিষয়। তাই দক্ষতা বৃদ্ধিতে সরকার নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে।

আজ বৃহস্পতিবার (২৭ জুন) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্র্যাক বিশ্ববিদ্যালয় আয়োজিত জব ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ কে আবদুল মোমেন বলেন, দেশের যুবকদের দক্ষতা তৈরিতে গত পাঁচ বছরে পাঁচ বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। এরমধ্যে আইসিটি প্রশিক্ষণ, কারিগরি শিক্ষা ও স্কুল-কলেজে উন্নয়নে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। আগামী পাঁচ বছরে দেশ-বিদেশে দেড় কোটি কর্মসংস্থান তৈরির চ্যালেঞ্জ নিয়ে কাজ শুরু হয়েছে। সে অনুযায়ী প্রতিবছর ৩০ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশে এখনো ৪০ শতাংশ বেকার, এ কারণে আমরা উদ্বেগ প্রকাশ করলেও সু সংবাদ হচ্ছে, আমরা ডেমোগ্রাফিক সময় পার করছি। আমরা যদি অদক্ষদের দক্ষতায় রূপান্তর করতে পারি, তবে তারাই আমাদের জন্য সম্পদ হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, সরকার আইসিটি খাতে প্রতি বছর দুই লাখ মানুষের অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করছে। তাদের অনেকে দেশের বাইরেও ভালো চাকরির সুযোগ পাচ্ছে। অনেকে আবার নিজেরাই উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরির সুযোগ দিচ্ছে। উদ্যোক্তাদের সরকারিভাবে ঋণ সুবিধা দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, কোয়ালিটি শিক্ষা নিশ্চিত করতে ভালো মানের শিক্ষক প্রয়োজন। সেই শিক্ষকরাই মানসম্মত শিক্ষা ও মানসম্মত কর্মসংস্থান জোগানো বড় ভূমিকা পালন করবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন মন্ত্রী।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম